নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যৌথ টহলে বোমারু ওড়ালো রাশিয়া-চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২ | ০৩:১২ পূর্বাহ্ণ | আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ | ০৩:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
যৌথ টহলে বোমারু ওড়ালো রাশিয়া-চীন

জাপান সাগর ও পূর্ব চীন সাগরে যৌথ টহল দিয়েছে রাশিয়া ও চীন। এই টহলে টুপোলেভ-৯৫ নামের দূরপাল্লার বোমারু অংশগ্রহণ করে। বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, চীনের দুটি ও রাশিয়ার ছয়টি যুদ্ধবিমান তাদের আকাশ প্রতিরক্ষা সীমায় প্রবেশ করার পর দেশটিও যুদ্ধবিমান উড্ডয়ন করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, টহলের রুটে নির্দিষ্ট পর্যায়ে কৌশলগত ক্ষেপণাস্ত্রবাহী উড়োজাহাজ বিদেশি যুদ্ধবিমানকে সঙ্গ দিয়েছে।

মন্ত্রণালয় দাবি করেছে, রুশ ও চীনা উড়োজাহাজ আন্তর্জাতিক আইনের ধারা মেনে টহল দিয়েছে এবং কোনও দেশের আকাশসীমা লঙ্ঘন করা হয়নি। রুশ মন্ত্রণালয় আরও জানিয়েছে, এই প্রথম রাশিয়া ও চীনের সামরিক উড়োজাহাজ যৌথ টহলের অংশ হিসেবে একে অপরের বিমান ঘাঁটিতে অবতরণ করেছে।

টুপোলেভ টিইউ-৯৫ বোমারুকে ন্যাটো ‘বিয়ার’ নামে আখ্যায়িত করে। এটি এবং টিইউ-১৬০ কে রাশিয়ার পারমাণবিক বাহিনীর দূরপাল্লার বিমান হামলার মেরুদণ্ড বলে মনে করা হয়। শীতল যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রে পারমাণবিক বোমা নিক্ষেপের জন্য এটি নকশা করা হয়েছিল।

শেয়ার করুন