নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধে শেষ পর্যন্ত ইউক্রেনের পাশে থাকার ঘোষণা জি-৭ নেতাদের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২ | ১১:০৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ অক্টোবর ২০২২ | ১১:০৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুদ্ধে শেষ পর্যন্ত ইউক্রেনের পাশে থাকার ঘোষণা জি-৭ নেতাদের

কিয়েভকে অর্থসহ যে কোনো চাহিদা মেটাতে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন জি৭-এর নেতারা। মস্কোকে তার অন্যায় ও নৃশংস যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন তারা। বুধবার জি-৭ নেতারা ইউক্রেনের পাশে থাকার এ প্রতিশ্রুতি দিয়েছেন।

জি-৭ অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকার, যারা ওয়াশিংটনে মিলিত হয়েছিলেন, তারাও একটি বিবৃতিতে বলেছেন— তারা রাশিয়ান তেলের প্রস্তাবিত মূল্যসীমার বিষয়ে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছেন এবং জোটে অস্ট্রেলিয়ার যোগকে স্বাগত জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে কীভাবে পদক্ষেপ নেওয়া হবে তা নিয়েও আলোচনা করেন জি-৭ নেতারা। তাদের বিবৃতিতে বলা হয়, আমরা যতদিন দরকার হয়, ততদিন পর্যন্ত ইউক্রেনকে আর্থিক, মানবিক, সামরিক এবং কূটনৈতিক সমর্থন দিয়ে যাব ও তাদের পাশে থাকব।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলছেন, ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়ার ব্যাপারে জি-৭ নেতারা ঐক্যবদ্ধ আছেন। পাশাপাশি এ সংঘাত যেন আরও গুরুতর না হয় সে ব্যাপারেও সতর্ক আছেন। জি-৭ নেতারা ইউক্রেনকে সহায়তা করার জন্য কঠিন সব সিদ্ধান্ত নিচ্ছেন। তবে এমনভাবে তারা কাজ করছেন, যাতে রাশিয়া ও ন্যাটোর মধ্যে একটি বড় রকমের সংঘাত এড়ানো যায়।
সূত্র: এএফপি

পরিচয়/সোহেল

শেয়ার করুন