বৃহস্পতিবার ২৬ মে ২০২২ খ্রিস্টাব্দ
নিউইয়র্ক থেকে প্রকাশিত
পরিচয়
আন্তর্জাতিক আলোচিত সংবাদ কমিউনিটি বাকি বিশ্ব বিশ্ব যুক্তরাষ্ট্র লাইফস্টাইল

যুক্তরাষ্ট্র সীমান্তে রাজনৈতিক আশ্রয় প্রার্থনার আবেদন বিবেচনার প্রক্রিয়া দ্রুততর করার উদ্যোগ

পরিচয় রিপোর্ট: গত বৃহস্পতিবার ২৪ মার্চ  বাইডেন প্রশাসন সীমান্তে রাজনৈতিক আশ্রয়প্রক্রিয়াকে দ্রুততর করার জন্য সুপরিকল্পিত একটি চূড়ান্ত নিয়ম প্রকাশ করার ঘোষণা দিয়েছে। প্রস্তাবিত নীতিমালা ৬০ দিন পর কার্যকর হবে এব‍ং শুধু মাত্র যুক্তরাষ্ট্রের সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকারীদের জন্য। নতুন নীতিমালা কার্যকর হওয়ার আগে যারা রাজনৈতিক আশ্রয় প্রার্থনার আবেদন করেছেন তাদের আবেদন পুরনো নীতিমালা অনুযায়ী বিবেচিত হবে। যারা বৈধভাবে ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন তাদের রাজনৈতিক আশ্রয় প্রার্থনার আবেদন নতুন নীতিমালার আওতায় বিবেচিত হবেনা।

নতুন নিয়মের অধীনে, ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) আশা করে যে বর্তমান সিস্টেমের অধীনে কয়েক বছরের তুলনায় আশ্রয় প্রক্রিয়া গড়ে কয়েক মাস সময় লাগবে।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস এক বিবৃতিতে বলেছেন, “আমাদের সীমান্তে আশ্রয়ের দাবিগুলি পরিচালনা করার জন্য বর্তমান ব্যবস্থাটি দীর্ঘদিন ধরে মেরামতের প্রয়োজন ছিল।”

প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী যুক্তরাষ্ট্রের সীমান্ত অবৈধবাবে অতিক্রম করে যারা রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করবেন তাঁদের আবেদন বিবেচনা করবেন ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) এর একজন অফিসার। যদি উক্ত অফিসার তাঁর আবেদন ও প্রয়োজনীয় প্রমাণাদিতে  সন্তুষ্ঠ হন, তাহলে তাত্‌ক্ষনিক ভাবে আবেদন মঞ্জুলখলথে পারবেন এবং আবেদনকারীকে যুক্তরাষ্ট্রে বৈধভাবে প্রবেশ ও অবন্থানের অনুমতি প্রদান করবেন। আবেদন নামঞ্জুর হলে আবেদনকারীকে দ্রুত যুক্তরাষ্ট্র থেকে ডিপোর্ট অর্থাত্‌ বহিস্কার করার প্রক্রিয়া শুরু করবেন। তবে আবেদন নামঞ্জুর হলে আবেদনকারী ইমিগ্রেশ্যান আদালতে আপীল করতে পারবেন এবং সেটিও ৯০ দিনের মধ্যে বিবেচনা করা হবে এবং ইমিগ্রেশ্যান আদালতে আপীল নামঞ্জুর হলে আর আপীলের সুযোগ থাকবেনা এবং উক্ত আবেদনকারীকে যুক্তরাষ্ট্র থেকে বহিস্কার করা হবে।

সোস্যাল শেয়ার :

Related posts

মন্তব্য করুন

Share
Share