নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ফের মাথাচাড়া দিচ্ছে কোভিড

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রে ফের মাথাচাড়া দিচ্ছে কোভিড

যুক্তরাষ্ট্রে ফের বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গত আগস্ট থেকে এ পর্যন্ত দেশটির ৫০টি অঙ্গরাজ্যের অন্তত ৯টিতে কোভিড সংক্রমণের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে। এই অঙ্গরাজ্যগুলোর মধ্যে ৫টি’র সংক্রমণ বৃদ্ধির হার দেশটির বর্তমান গড় সংক্রমণ বৃদ্ধির হারের তুলনায় অন্তত ৫ শতাংশ বেশি। এই ৫ অঙ্গরাজ্য হলো হলো টেক্সাস, ওকলাহোমা, নিউ মেক্সিকো, লুইসিয়ানা এবং আরকানসাস। এর মধ্যে সম্প্রতি টেক্সাসের রাজ্য প্রশাসন সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে পুনরায় মাস্কবিধি জারি করেছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, গত আগস্ট মাসের মাঝামাঝি দেশটিতে করোনা সংক্রমণ বৃদ্ধির শতকরা হার ছিল ১দশমিক ৪ শতাংশ। কিন্তু মাসের শেষে টেক্সাস, ওকলাহোমা, নিউ মেক্সিকো, লুইজিয়ানা এবং আরকানসাস ব্যতীত দেশটির অন্যান্য অঙ্গরাজ্যগুলোতে এই হার বেড়ে পৌঁছায় ১৫ শতাংশে। আর একই সময়ে এই পাঁচ রাজ্যে সংক্রমণ বৃদ্ধির হার ছিল ২০ দশমিক ৮ শতাংশ। এছাড়া নেভাদা, হাওয়াই, ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজোনাতেও সংক্রমণবৃদ্ধির হার ১৬ দশমিক ১ শতাংশ।

সিডিসির তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের এই ঊর্ধ্বগতির জন্য দায়ী প্রধানত ভাইরাসের দু’টি ভ্যারিয়েন্ট ইজি পয়েন্ট ৫ এবং বিএ পয়েন্ট ২ পয়েন্ট ৮৬। শুক্রবার এক বিবৃতিতে মার্কিন রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, গত ১৯ থেকে ২৬ আগস্ট ৭ দিনে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭ হাজারেরও বেশি রোগী।

তার আগের সপ্তাহে হাসাপাতালে করোনা রোগীদের ভর্তির হারের তুলনায় এই সংখ্যা ১৫ দশমিক ৭ শতাংশ বেশি বলে জানিয়েছে সিডিসি। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনও করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন