নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় ইয়ান

যুক্তরাষ্ট্রে নিহত ৮৫, কর্তৃপক্ষের দায়িত্বে গাফিলতির অভিযোগ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২ | ০৫:৪৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ অক্টোবর ২০২২ | ০৫:৪৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রে নিহত ৮৫, কর্তৃপক্ষের দায়িত্বে গাফিলতির অভিযোগ

ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহতের সংখ্যা ৮০ ছাড়িয়েছে। এরইমধ্যে কয়েকজন কর্মকর্তাদের বিরুদ্ধে দায়িত্বে গাফিলতির অভিযোগ উঠেছে। গত বুধবার ফ্লোরিডায় আঘাত হানে ইয়ান। ক্যাটাগরি চারের এই ঘূর্নিঝড়ে বাতাসের গতি ছিল ২৪৯ কিলোমিটার প্রতি ঘণ্টা। এতে এখন পর্যন্ত ফ্লোরিডায় মারা গেছে ৮১ জন এবং অন্য প্রদেশে মারা গেছে চার জন। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, ঝড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে উপকূলবর্তী লি কাউন্টি। সেখানে অন্তত ৪২ জন নিহত হয়েছে। এরপরই প্রশ্ন উঠেছে যে, ঝড়ের পূর্বে সেখানে ঠিকঠাক মতো উদ্ধার কার্যক্রম চলেছিল কিনা। কাউন্টির কমিশনার বোর্ডের চেয়ারম্যান চেসিল পেন্ডারগ্রাস জানান, ঘূর্ণিঝড়ের দিক নির্ধারিত হওয়ার পরই উদ্ধার অভিযান শুরু করা হয়। তবে অনেকেই ঝড়ের মধ্যেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন।

এক সংবাদ সম্মেলনে রোববার চেসিল বলেন, আমি তাদের ইচ্ছাকে সম্মান জানিয়েছিলাম। তবে আমি নিশ্চিত, তারা এখন এ নিয়ে আফসোস করছেন। বুধবার ক্ষতিগ্রস্থ অঞ্চল পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের। এর আগে সেখানে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ব্যাপক ত্রান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া নিখোঁজদের খোঁজে ব্যাপক পরিমাণ অনুসন্ধান শুরু করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং কোস্ট গার্ড। ভাল খবর হচ্ছে, ইয়ান অবশেষে দুর্বল হয়ে সাধারণ ঝড়ে পরিণত হয়েছে। তবে অনেক এলাকাতেই এখনও পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। দু’একদিন আগেও যেসব এলাকায় যাওয়া যেতো, তা এখন পানির নিচে। ঘূর্ণিঝড়ের কারণে বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে ফ্লোরিডা। সেখানে অন্তত সাত লাখ ব্যাবসা প্রতিষ্ঠান এবং বাড়িতে এখনও বিদ্যুৎ নেই।

পরিচয়/সোহেল

শেয়ার করুন