নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২ | ০৪:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ অক্টোবর ২০২২ | ০৪:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব নিয়েছেন ঋষি সুনাক। মঙ্গলবার (২৫ অক্টোবর) বাকিংহ্যাম প্যালেসের ১৮৪৪ রুমে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করেন ঋষি। এরপর তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আমন্ত্রণ জানান রাজা। রাজার আমন্ত্রণ গ্রহণ করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তিনি। ৪২ বছর বয়সী ঋষি যুক্তরাজ্যের ইতিহাসে ৫৭তম ও প্রথম এশিয়ান-ব্রিটিশ প্রধানমন্ত্রী তিনি।

আরও খবর যুক্তরাষ্ট্রের স্কুলে ফের বন্দুক হামলা, নিহত ৩

এর আগে নিয়ম অনুযায়ী রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করে নিজের পদত্যাগপত্র জমা দেন লিজ ট্রাস। তার পদত্যাগপত্র গ্রহণ করেন কিং চার্লস। এরপরই বাকিংহ্যাম প্যালেসে আসেন ঋষি সুনাক। এর আগে, বরিস জনসন ও পেনি মর্ডান্ট নির্বাচনী প্রক্রিয়া থেকে সরে যাওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী ও কনজার্ভেটিভ পার্টির প্রধান নির্বাচিত হন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। এনিয়ে সাত সপ্তাহে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীত্ব তিনজনের মধ্যে হাতবদল হলো।

বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয় সকাল ৯টায়। এরপর সোয়া ১০টায় রাজার কাছে পদত্যাগপত্র জমা দেন যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে কম মেয়াদে ক্ষমতায় থাকা ট্রাস। এরইমধ্যে দলের ঐক্য ও অর্থনীতিকে একটি শক্তিশালী অবস্থানে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির দুইশ’ বছরের ইতিহাসে সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী সুনাক। সূত্র: আল জাজিরা

শেয়ার করুন