নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন লিজ ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২ | ০১:০৩ অপরাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ | ০৩:২৪ অপরাহ্ণ

ফলো করুন-
যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন লিজ ট্রাস

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন লিজ ট্রাস। তিনি বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। স্থানীয় সময় আজ শুক্রবার কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান নির্বাচনে সদস্যদের ভোট দান শেষে বিষয়টি অনেকটা নিশ্চিতই বলা চলে। দলীয় সদস্যদের ভোটদান শেষে বুথ ফেরত জরিপও ট্রাসের পক্ষেই কথা বলছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান নির্বাচনের এই প্রক্রিয়া অবশেষে শেষ হতে যাচ্ছে। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে আনুষ্ঠানিকভাবে তাঁর পদত্যাগপত্র জমা দেওয়ার আগেই আগামী সোমবার আনুষ্ঠানিকভাবে কনজারভেটিভ পার্টির নির্বাচনের ফলাফল ঘোষণা করা হতে পারে।

কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান নির্বাচনের দীর্ঘ প্রক্রিয়ায় সর্বশেষ চূড়ান্ত পর্যায়ে টিকে ছিলেন দুই প্রার্থী। তাঁরা হলেন—সাবেক পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক ব্রিটিশ চ্যান্সেলর অব এক্সচেকার অর্থাৎ অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। নির্বাচনের শেষ ধাপে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন দেশটির চ্যান্সেলর ঋষি সুনাক। নির্বাচনে শুরু থেকেই সুনাকের ব্যাপক জনপ্রিয়তা দেখা যায়। পুরো নির্বাচন প্রক্রিয়ায় এই ব্যাপারটি অত্যন্ত উপভোগ করেছেন বলে জানান ট্রাস। ব্যাপক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। বিষয়টিকে ট্রাসের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

এর আগে, একাধিক কেলেঙ্কারির অভিযোগ মাথায় নিয়ে মন্ত্রিসভার সদস্যদের একযোগে পদত্যাগের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রিত্ব ত্যাগের ঘোষণা দেন বরিস জনসন। সেসময় অর্থাৎ গত আগস্টেই তাঁর স্থলাভিষিক্ত করা ও দলীয় প্রধান বাছাইয়ের জন্য নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। চূড়ান্ত পর্যায়ে দলীয় সদস্যদের এই ভোটের মাধ্যমে সেই প্রক্রিয়া শেষ হওয়ার পাশাপাশি যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের বিষয়টিও চূড়ান্ত হতে যাচ্ছে। এই নির্বাচনে অনলাইন ও ডাকযোগে প্রায় ২ লাখ টোরি সদস্য ভোট প্রদান করছেন।
পরিচয়/এমউএ

শেয়ার করুন