নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে ফটোসাংবাদিকের ২০ বছর কারাদণ্ড

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
মিয়ানমারে ফটোসাংবাদিকের ২০ বছর কারাদণ্ড

অভ্যুত্থানের পর মিয়ানমারে দেড় শতাধিক সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। ফাইল ছবি: রয়টার্স

সামরিক শাসিত মিয়ানমারের একটি আদালত সাই ঝাউ থাইকে নামের ফটোসাংবাদিককে ২০ বছর কারাদণ্ড দিয়েছে। ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর কোনও সংবাদকর্মীকে দেওয়া এটিই সবচেয়ে দীর্ঘ সাজা। তিনি মিয়ানমার নাউ সংবাদমাধ্যমে কর্মরত ছিলেন। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মে মাসের শেষের দিকে রাখাইনে ঘূর্ণিঝড় মোখার প্রভাব নিয়ে কাজ করার সময় গ্রেফতার করা হয়েছিল এই ফটোসাংবাদিককে। ২০২১ সালে অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সেনাবাহিনী উৎখাত করে ক্ষমতা দখলের পর থেকে দক্ষিণ এশীয় দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা ও সহিংসতা শুরু হয়েছে। ইতোমধ্যে সামরিক শাসনের বিরোধিতা করার কারণে কয়েক হাজার মানুষকে কারাগারে পাঠানো বা হত্যা করা হয়েছে।

মিয়ানমার নাউয়ের ফটোসাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ স্পষ্ট নয়। কিন্তু প্রাথমিকভাবে চারটি ভিন্ন আইনে অভিযোগ দায়ের করা হয়েছে। এক বিবৃতিতে সংবাদমাধ্যমটি বলেছে, সামরিক কাউন্সিল সাই ঝাউ থাইকে ৬ সেপ্টেম্বর প্রথম বিচারে কারাদণ্ড দিয়েছে। ইনসেইন কারাগারে এই বিচার অনুষ্ঠিত হয়। তার কোনও আইনজীবী ছিল না।

এই বিষয়ে মিয়ানমার সেনাবাহিনীর মন্তব্য জানা যায়নি।

মুক্ত সাংবাদিকতার পক্ষে কাজ করা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)-এর এক প্রতিবেদন অনুসারে, বিশ্বজুড়ে সাংবাদিকদের কারাদণ্ড দেওয়ার ক্ষেত্রে ২০২২ সালে তৃতীয় স্থানে রয়েছে মিয়ানমার। তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে চীন ও ইরান। ডিটেইন্ড জার্নালিস্ট গ্রুপের তথ্য অনুসারে, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত দেড় শতাধিক সাংবাদিক গ্রেফতার ও চারজন নিহত হয়েছেন।

শেয়ার করুন