নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় অনুপ্রবেশের চেষ্টা, ২০ বাংলাদেশি গ্রেপ্তার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
মালয়েশিয়ায় অনুপ্রবেশের চেষ্টা, ২০ বাংলাদেশি গ্রেপ্তার

মালয়েশিয়ায় অনুপ্রবেশ চেষ্টার অভিযোগে বিভিন্ন দেশের ৩৬ জন নাগরিককে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। তাদের মধ্যে ২০ বাংলাদেশি রয়েছেন। দেশটির কেলান্তান প্রদেশ থেকে ৩০ আগস্ট তাদের গ্রেপ্তার করা হয়।

রবিবার (৩ সেপ্টেম্বর) দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করেছেন।

অভিবাসন বিভাগ জানায়, কেলান্তান প্রদেশের টার্মিনাল বেরসেপাদু সেলাতান-বন্দর তাসিক সেলাতনে (টিবিএস) বিশেষ অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে ৩২ পুরুষ ও চার নারী রয়েছেন। তাদের বয়স ১৯ থেকে ৪৫ বছরের মধ্যে।

তারা বাস থেকে নামতে গিয়ে ধরা পড়েন। তাদের পাসপোর্টে কোনো বৈধ নিরাপত্তা স্ট্যাম্প ও ভ্রমণ নথিও ছিল না বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ জানান, অভিবাসন বিভাগের সিস্টেমে চেক করে দেখা গেছে, তাদের মধ্যে কয়েকজনকে আগের অপরাধের জন্য কালো তালিকাভুক্ত করা হয়েছিল।

তিনি জানান, অভিযান পরিচালনার সময় পূর্ব উপকূল এক্সপ্রেসওয়ের কাছে অবৈধ অভিবাসীদের পাচারকারী তিনটি বাস শনাক্ত করা হয়। পাচারকারী চক্র এ ধরনের অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের তাদের দেশ থেকে অবৈধ উপায়ে প্রতিবেশী দেশগুলোর মাধ্যমে পাচার করার জন্য জনপ্রতি ১০ হাজার রিঙ্গিত (মালয়েশিয়ান মুদ্রা) নেয়। পাচারের সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজর এড়াতে গণপরিবহন ব্যবহার করা হয়। অবৈধভাবে কাজ করার জন্য তাদের সাধারণত পেনাং বা কুয়ালালামপুরে নিয়ে আসা হয়।

গ্রেপ্তারকৃতরা অভিবাসন আইন ১৯৫৬/৬৩-এর অধীনে অপরাধ করেছেন বলে সন্দেহ করা হচ্ছে এবং আরও তদন্তের জন্য তাদের সিমুনিয়া ইমিগ্রেশন ডিপোয় রাখা হয়েছে।

শেয়ার করুন