নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মার্কিন ‘সান্ত্বনা’ প্রত্যাখ্যান করল তুরস্ক

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২ | ০৬:৪৯ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ নভেম্বর ২০২২ | ০৬:৪৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
মার্কিন ‘সান্ত্বনা’ প্রত্যাখ্যান করল তুরস্ক

তুরস্কের ইস্তানবুল শহরে গত রোববার যে সন্ত্রাসী হামলা হয়েছে, এ বিষয়ে সোমবার দেশটিকে সান্ত্বনা জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে আঙ্কারা যুক্তরাষ্ট্রের এ সান্ত্বনা প্রত্যাখ্যান করেছে। কারণ হামলার মূল পরিকল্পনাকারী সিরিয়ায় তৎপর মার্কিন সমর্থিত কুর্দি ওয়াইপিজি গেরিলা গোষ্ঠীর সদস্য। খবর আরব নিউজের।

ফলে যুক্তরাষ্ট্র তুরস্ককে এ ঘটনায় যে সান্ত্বনার বাণী শুনিয়েছে আঙ্কারা তা গ্রহণ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সইলু সাংবাদিকদের বলেন, আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে সান্ত্বনার বাণী পেয়েছি; কিন্তু আমরা তা গ্রহণ করব না।

তুরস্কের ইস্তানবুলে গত রোববার সন্ত্রাসী হামলায় ৬ জন নিহত এবং ৮১ জন আহত হওয়ার পর তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ ক্ষোভ প্রকাশ করলেন। তিনি এ হামলার জন্য সিরিয়ার কুর্দি ওয়াইপিজি গেরিলাদের দায়ী করেন।

সিরিয়ায় তৎপর ওয়াইপিজি গেরিলাদের তুরস্ক কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকের অংশ মনে করে। পিকেকে গোষ্ঠী কয়েক দশক ধরে তুরস্কের বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাচ্ছে। আমেরিকায় পিকেকে গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন বলে বিবেচনা করলেও সিরিয়ার ওয়াইপিজিকে তারা প্রকাশ্যে মদদ দেয়।

শেয়ার করুন