নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মস্কোতে পুতিন-চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩ | ০৫:৪৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ | ০৫:৪৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
মস্কোতে পুতিন-চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শংফু বৈঠক করেছেন। রোববার (১৬ এপ্রিল) চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিন দিনের রাশিয়া সফরের মাসখানেকের কম সময়ের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে স্বাগত বক্তব্যে দু’দেশের সামরিক সম্পর্কের প্রশংসা করে পুতিন বলেন, আমরা আমাদের সামরিক বিভাগের মাঝে সক্রিয়ভাবে কাজ করি। নিয়মিত প্রয়োজনীয় তথ্য বিনিময় করি। একইসাথে সামরিক প্রযুক্তিগত সহযোগিতা ও আকাশ ও সমুদ্রপথে যৌথ মহড়াও পরিচালনা করি।

রাশিয়ান টিভি চ্যানালে সম্প্রচারিত বক্তব্যে লি শংফু বলেন, আমাদের দু’দেশের সম্পর্ক খুবই শক্তিশালী। এটি স্নায়ুযুদ্ধের যুগে সামরিক-রাজনৈতিক জোটকেও ছাড়িয়ে গেছে। এবং আমাদের এ সম্পর্ক দারুণ স্থিতিশীল। এ সময় রাশিয়া-চীন সম্পর্ক ইতোমধ্যে নতুন যুগে প্রবেশ করেছে বলেও যোগ করেন তিনি।

লি আরো বলেন, ‘চীনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এটাই আমার প্রথম বিদেশ সফর। আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের বিশেষ প্রকৃতি এবং কৌশলগত গুরুত্বের ওপর জোর দেয়ার জন্য আমি বিশেষভাবে রাশিয়াকে বেছে নিয়েছি।’

ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপের সমালোচনা করতে শুরু থেকেই অস্বীকার করেছে চীন। এবং মস্কোকে উস্কে দেয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে দায়ী করেছে তারা। এদিকে ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়া ও চীনের মধ্যে কেবল কূটনৈতিক সম্পর্কই নয়। বেড়েছে বাণিজ্যিক সম্পর্কও। সূত্র : আল জাজিরা

শেয়ার করুন