নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মরুভূমিতে উৎসবে গিয়ে চরম বিপাকে ৭২ হাজার মানুষ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩ | ০২:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ | ০২:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
মরুভূমিতে উৎসবে গিয়ে চরম বিপাকে ৭২ হাজার মানুষ

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নেভাদা মরুভূমিতে শিল্প-সংস্কৃতিবিষয়ক বার্নিং ম্যান উৎসবে গিয়ে টানা তিন দিন আটকা পড়ে আছেন ৭২ হাজারেরও বেশি মানুষ। ১৯৮৬ সালে যাত্রা শুরু করা এই উৎসবের ইতিহাসে এমন ভারীবর্ষণ ও কাদামাটি দেখেনি কেউ। স্থানীয় সময় শনিবার (২ সেপ্টেম্বর) শুরু হওয়া টানা বর্ষণ ও ঝড়ো-বৃষ্টিতে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে পড়ে যান অংশগ্রহণকারীরা। তাদেরকে নিরাপদ আশ্রয় নেয়ার পাশাপাশি খাবার ও পানি সংরক্ষণ করতে বলা হয়েছে। খবর সিএনএন।

আয়োজকরা জানিয়েছেন, প্রবল বৃষ্টির কারণে উৎসবের স্থান ব্ল্যাক রক ডেজার্টে আবহাওয়া কিছুটা উন্নতি হতে শুরু করেছে। তারা আশা করছেন স্থানীয় সময় সোমবার থেকে ধীরে ধীরে মানুষকে সরিয়ে নেয়া যেতে পারে।

গত ৭২ ঘণ্টায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে মরুভূমির উপর যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। পুলিশ জানিয়েছে, উৎসবে যোগদানকারী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ঘটনার তদন্ত চলছে। গত ২২ বছর এই উৎসবে অংশ নেন কারী পল রিডার। তিনি বলেন, পুরো উৎসবস্থল ঘন কাদায় পরিপূর্ণ হয়ে গেছে। সেখানে চলাফেরা করা অসম্ভব হয়ে গেছে।

নেভাদা অঙ্গরাজ্যের ব্ল্যাক রক ডেজার্টে আগস্ট মাসের শেষ সোমবার থেকে সপ্তাহব্যাপী বার্নিং ম্যান উৎসবের আয়োজন করা হয়। এ উৎসবের লক্ষ্য হচ্ছে দর্শনার্থীদের মধ্যে সৌহার্দ্য, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা। উৎসবের মূল আকর্ষণ, একটি বিশাল কাঠের মূর্তি। প্রায় ৬০ ফুট উঁচু মানুষের আদলে তৈরি করা মূর্তিতে আগুন দেয়া হয় উৎসবে। যার কারণে একে বার্নি ম্যান ফেস্টিভল বলা হয়।

শেয়ার করুন