নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতে দ্বিতীয় সর্বোচ্চ জ্বালানি তেল সরবরাহকারী সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২ | ০৬:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ | ০৬:৩২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভারতে দ্বিতীয় সর্বোচ্চ জ্বালানি তেল সরবরাহকারী সৌদি

গত মাসে রাশিয়াকে হটিয়ে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ জ্বালানি তেল সরবরাহকারীর নাম লেখাল সৌদি আরব। মাত্র তিন মাসের ব্যবধানে দ্বিতীয় শীর্ষস্থান পুনরুদ্ধার করল বিশ্বের শীর্ষ জ্বালানি তেল রফতানিকারক দেশটি। গত মাসে শীর্ষ সরবরাহকারী হিসেবে অবস্থান অক্ষুণ্ন রেখেছে ইরাক।

দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়, গত আগস্টে সৌদি আরব থেকে দিনপ্রতি ৮ লাখ ৬৩ হাজার ৯৫০ ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছে ভারত। গত মাসের চেয়ে যা ৪ দশমিক ৮ শতাংশ বেশি। এদিকে রাশিয়া থেকে ক্রয়ের পরিমাণ ২ দশমিক ৪ শতাংশ কমে দিনপ্রতি ৮ লাখ ৫৫ হাজার ৯৫০ ব্যারেলে দাঁড়িয়েছে।

ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়ার জ্বালানি তেল ক্রয় কমিয়ে দিলে চীনের পর দ্বিতীয় সর্বোচ্চ আমদানিকারক দেশ ছিল ভারত। গত জুনে রেকর্ড আমদানির পর থেকে রাশিয়া থেকে আমদানি কমাতে শুরু করে এশিয়ার দ্বিতীয় বৃহৎ অর্থনীতিটি।

ভারতের বাজার দখল নিয়ে গত কয়েক মাসে মিত্র সৌদি আরবের সঙ্গে তীব্র প্রতিযোগিতায় জড়িয়েছে রাশিয়া। অপরিশোধিত জ্বালানি তেলের অন্যতম বৃহৎ এ বাজারে হিস্যা বাড়াতে ছাড়সহ বিভিন্ন উদ্যোগ নিয়েছিল মস্কো।

ভারতীয় সরকারের দেয়া তথ্যের ভিত্তিতে ব্লুমবার্গ জানিয়েছে, গত এপ্রিল-জুন প্রান্তিকে সৌদির চেয়ে ব্যারেলপ্রতি ১৯ ডলার কমে ভারতে অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহ করেছে রাশিয়া। এ সময়ে সৌদি আরবকে হটিয়ে ভারতে দ্বিতীয় বৃহত্তম জ্বালানি তেল সরবরাহকারীতে পরিণত হয় রাশিয়া।

মূল্যস্ফীতি ও বাণিজ্য ঘাটতিতে যখন ধুঁকছে, তখন সাশ্রয়ী মূল্যে রুশ জ্বালানি ভারতের জন্য স্বস্তিদায়ক হিসেবে দেখা দেয়। দক্ষিণ এশিয়ার শীর্ষ অর্থনীতিটি প্রয়োজনের ৮৫ শতাংশ জ্বালানি তেলই আমদানি করে।
পরিচয়/সোহেল

শেয়ার করুন