নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে আইফোন ১৪ বানাচ্ছে অ্যাপল

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১২:২৭ অপরাহ্ণ | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১২:২৭ অপরাহ্ণ

ফলো করুন-
ভারতে আইফোন ১৪ বানাচ্ছে অ্যাপল

চীনে আইফোন উৎপাদন নিয়ে বেশ ঝুঁকিতে রয়েছে টেক জায়ান্ট অ্যাপল। ঝুঁকি হ্রাসেই ভারতে আইফোন ১৪–এর উৎপাদন শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। আইফোনের সাপ্লাই চেইন চীন থেকে সরিয়ে নিয়ে নিজেদের সরবরাহ ব্যবস্থা ঠিক রাখতেই এই উদ্যোগ। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

অ্যাপলের অধিকাংশ ফোনই উৎপাদিত হয় চীনে। কিন্তু অ্যাপলের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুসারে প্রতিষ্ঠানটি তাদের সর্বশেষ মডেলের ফোন তৈরি করতে যাচ্ছে ভারতে। স্থানীয় সময় আজ সোমবার প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলেছে, ‘যুগান্তকারী প্রযুক্তি এবং গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বাজারে এসেছে আইফোন ১৪। আমরা ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু করতে পেরে আনন্দিত।’

ভারতে অ্যাপলের ফোনগুলো উৎপাদন করবে তাইওয়ানের প্রতিষ্ঠান ফক্সকন, উইসট্রন এবং পেগাট্রন। তবে সাধারণত অ্যাপল তাদের নতুন মডেলের ফোন বাজারে ছাড়ার ঘোষণা দেওয়ার সাত থেকে আট মাস পর ভারতে উৎপাদন শুরু করে। তবে এবার আইফোন ১৪ বাজারে ছাড়ার ঘোষণা দেওয়ার ৩ সপ্তাহের মাথায় এই ঘোষণা দিল বলে সিএনএনকে জানিয়েছেন বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টের পরিচালক তরুণ পাঠক।

তরুণ পাঠক আরও বলেন, ‘অ্যাপল বৈচিত্র্য চায় এবং কোনোভাবেই একটি তাদের সম্পূর্ণ লভ্যাংশ একটি মাত্র দেশের ভাগে রাখতে চায় না এবং এই সিদ্ধান্ত ভারতের প্রতি অ্যাপলের বিশ্বাস রাখাকেই নির্দেশ করে।’

বাজার বিশ্লেষকেরা চীন থেকে অ্যাপলের উৎপাদন ভারতে সরিয়ে নেওয়াকে এক বিরাট অগ্রগতি বলে মন্তব্য করেছেন। সাম্প্রতিক সময়ে কোভিড মহামারির কারণে লকডাউন অন্যান্য বিধিনিষেধের কারণে চীনে উৎপাদন এবং সরবরাহ ব্যবস্থা বেশ বাধাগ্রস্ত হয়েছে। ফলে অ্যাপল তাদের বড় অংশের উৎপাদনস্থল চীন থেকে সরিয়ে অন্য যেকোনো সুবিধাজনক দেশে স্থানান্তরের কথা দীর্ঘদিন ধরেই ভাবছিল।

উল্লেখ্য, , মাত্র তিন সপ্তাহ আগে সর্বশেষ মডেলের ফোন বাজারে ছাড়ে অ্যাপল। নতুন এই মডেলে প্রতিষ্ঠানটি ক্যামেরা সিস্টেম আপডেট করেছে, আকর্ষণীয় লক স্ক্রিন এনেছে এবং একই সঙ্গে সেবায় এনেছে আরও দ্রুত গতি।

পরিচয়/সোহেল

শেয়ার করুন