নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ব্লিঙ্কেন-জয়শঙ্কর বৈঠকে শিখ নেতা হত্যা প্রসঙ্গ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৩ | ০৯:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ০১ অক্টোবর ২০২৩ | ০৯:৪৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ব্লিঙ্কেন-জয়শঙ্কর বৈঠকে শিখ নেতা হত্যা প্রসঙ্গ

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সঙ্গে এক বৈঠকে কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ড প্রসঙ্গ তুলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই বৈঠকে ব্লিঙ্কেন শিখ নেতা নিজ্জর হত্যার তদন্তে কানাডাকে সহযোগিতা করতে ভারতকে সহযোগিতা করার আহ্বান জানান। এক মার্কিন কর্মকর্তা এ কথা জানান।

গত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাৎ করেন জয়শঙ্কর। গত জুন মাসে কানাডায় খালিস্তানপন্থি আন্দোলনকারী সংগঠন খালিস্তান টাইগার ফোর্সের (কেটিএফ) প্রধান নিজ্জর খুন হন। এই হত্যাকাণ্ডে ভারতের গুপ্তচর সংস্থা ‘র’-এর হাত রয়েছে বলে অভিযোগ তুলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার তদন্তকারী সংস্থাগুলো এ বিষয়ে আরও বিশদ তদন্ত করছে বলেও তিনি জানান। পাশাপাশি ট্রুডো দাবি করেন, নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এ প্রসঙ্গে তিনি কথা বলেছেন। এদিকে ট্রুডোর অভিযোগের পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন জানান, ‘কানাডার প্রধানমন্ত্রী যে অভিযোগ করেছেন, তা আমরা গুরুত্ব সহকারে দেখছি। ’

এদিকে ব্লিঙ্কেন-জয়শঙ্কর বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ‘একটি বিষয় ইতোমধ্যেই স্পষ্ট করেছি, নিজ্জরের হত্যায় কানাডার তদন্তে সহায়তা করতে যুক্তরাষ্ট্র ভারতকে উৎসাহিত করেছে।’ এর আগে ভারতের অবস্থান স্পষ্ট করে গত মঙ্গলবার জয়শঙ্কর বলেন, ‘কেউ যদি কোনো প্রাসঙ্গিক নথি বা তথ্য দেয়, তা হলে তারা সেটি বিবেচনায় নেবেন।’ সেই সঙ্গে তিনি নিজ্জর হত্যা নিয়ে ট্রুডোর অভিযোগকে ‘অযৌক্তিক এবং ভিত্তিহীন’ বলেন।

শেয়ার করুন