নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যা আগে দেখা যায়নি

বিশাল ব্ল্যাক হোল তার যাত্রাপথে তারার সারির জন্ম দিয়েছে : নাসা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩ | ১২:২৭ পূর্বাহ্ণ | আপডেট: ১১ এপ্রিল ২০২৩ | ১২:২৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশাল ব্ল্যাক হোল তার যাত্রাপথে তারার সারির জন্ম দিয়েছে : নাসা

ছবি : সিটিভি নিউজ

মহাকাশে একটি বিশাল ব্ল্যাক হোল ভ্রমণের সময় মিল্কিওয়ের চেয়ে দ্বিগুণ দীর্ঘ তারার সারির জন্ম দিয়েছে। নাসার গবেষকরা বলছেন, এমন ঘটনা এর আগে কখনও দেখা যায়নি। গবেষকরা হাবল স্পেস টেলিস্কোপের সাহায্যে এটি হঠাৎ করেই দেখতে পায়। যার বিশদ বিবরণ ৬ এপ্রিল অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্সে একটি গবেষণাপত্রে প্রকাশ করেছেন। খবর সিটিভি নিউজের

গবেষকরা বলছেন, নতুন জন্ম নেওয়া তারার সারির দৈর্ঘপথ ২০০,০০০ আলোকবর্ষ। যখন ব্ল্যাক হোলটি ভ্রমণ করছিল তখন এটির ওজন ছিল ২০ মিলিয়ন সূর্যের মতো। আর এটি এতো দ্রুত ভ্রমণ করেছে যে পৃথিবী থেকে চাঁদে যেতে এর সময় লাগত মাত্র ১৪ মিনিট। ইয়েল ইউনিভার্সিটির টার ভ্যান বোক্কুম বলেন, আমরা যেটা দেখতে পাচ্ছি তা হল ব্ল্যাক হোলের পিছনে গ্যাসের স্রোত যা ঠান্ডা হয়ে তারার জন্ম দিচ্ছে। আমরা যা দেখছি তা হল তা হল পরিণাম। যেমন নৌকোর পিছনে জলের স্রোত সৃষ্টি হয়, তেমনই ব্ল্যাক হোলের পিছনে গ্যাসের স্রোতের সৃষ্টি হয়েছে।

ভ্যান বোক্কুম আরও বলেন, এই ব্ল্যাক হোল নেহাতই দুর্ঘটনাবশত খুঁজে পাওয়া গিয়েছে। আমি স্রেফ হাবলের ছবি ঘাঁটছিলাম, হঠাৎ করেই চোখে পড়ল। এরকম এর আগে দেখা যায়নি। উল্লেখ্য, প্রথমবারের মতো এমন ব্ল্যাক হোলের কথা জানা গেল। এরকম আরও থাকতে পারে বলে জানাচ্ছে নাসা।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন