নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশী গণমাধ্যমকে একহাত নিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২ | ১০:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ | ১০:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিদেশী গণমাধ্যমকে একহাত নিলেন পুতিন

যুদ্ধে অন্যতম ভূমিকা থাকে গণমাধ্যমের। অনেক সময় গণমাধ্যমকে অস্ত্র হিসেবেও ব্যবহার করা হয়। ইউক্রেন রাশিয়া যুদ্ধের পর থেকেই পশ্চিমা এবং বিদেশি নানা গণমাধ্যমের ওপর ক্ষুব্ধ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার তারই বহিঃপ্রকাশ ঘটালেন তিনি। পুতিনের দাবি, ইউক্রেনে হামলা হলে তা প্রচার করে পশ্চিমা গণমাধ্যমগুলো। কিন্তু রাশিয়ায় হামলা হলে তা প্রচার করা হয় না। খবর তাসের।

আরোও পড়ুন।ড্রোনের বিনিময়ে ইরানকে সামরিক সরঞ্জাম দিচ্ছে রাশিয়া?

সম্প্রতি ইউক্রেন থেকে দখল করা রাশিয়ার দোনেৎস্কে হামলা করেছে ইউক্রেন। এতে অঞ্চলটির বহু বেসামরিক নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তা কোনো গণমাধ্যমে প্রচার করা হয়নি। স্থানীয় সময় মঙ্গলবার দোনেৎস্কের ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিনের সঙ্গে সাক্ষাৎকারের সময় পুতিন বলেন, ‘আমি খেয়াল করেছি একটি বিদেশি গণমাধ্যমও এমনকি কোনো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাও দোনেৎস্কে হামলার খবর প্রচার করেনি। সবাই চুপসে গেছে।’

এ সময় পশ্চিমা এবং আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের নাম উল্লেখ না করে তাদের তুলাধোনা করেন পুতিন। গত সেপ্টেম্বরে এক গণভোটের মাধ্যমে ইউক্রেনের ঝাপোরিঝিয়াসহ চারটি অঞ্চল নিজেদের দখলে নেয় রাশিয়া। তবে শুরু থেকেই একে অস্বীকার করে আসছে ইউক্রেন। উল্লেখ্য, এর আগে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এ হামলায় বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। অনেক ইউক্রেনীয় দেশান্তরি হয়েছেন।

শেয়ার করুন