নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাইডেনের ভাই-বোনসহ ২০০ মার্কিনির বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২ | ০৪:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ১২ নভেম্বর ২০২২ | ০৪:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাইডেনের ভাই-বোনসহ ২০০ মার্কিনির বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

রাশিয়ার ইউক্রেন অভিযানের প্রেক্ষিতে রুশ কর্মকর্তাদের ওপর দেয়া ওয়াশিংটনের নিষেধাজ্ঞার জবাবে পাল্টা পদক্ষেপ হিসেবে এ নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যে ২০০ মার্কিন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

নিষেধাজ্ঞাপ্রাপ্তদের তালিকায় রয়েছে বাইডেনের দুই ভাই জেমস ব্রায়ান বাইডেন ও ফ্রান্সিস ইউলিয়াম বাইডেনের নাম। এছাড়া বোন রাজনৈতিক কৌশলবিদ ভ্যালেরি বাইডেন ওয়েনসের নামও রয়েছে। নিষেধাজ্ঞা দেয়া হয়েছে হোয়াইট হাউজ প্রেস সচিব কারিন জ্যঁ পিয়েরেকেও। প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে হোয়াইট হাউসের প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন কারিন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে অভিযান শুরুর পর মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। এর জবাবে রাশিয়াও পশ্চিমা ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর বিভিন্ন সময় নিষেধাজ্ঞা দিয়ে আসছে। এর ধারাবাহিকতায় সম্প্রতি ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল রাশিয়ার সঙ্গে একীভূত করার পর মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। নিষেধাজ্ঞা দেয়া হয় রুশ আইনসভার ২৭৮ জন সদস্যকে।

শেয়ার করুন