নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইকোনোমিস্টের জরিপ

বাইডেনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে বেশিরভাগ আমেরিকান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২২ | ১২:৪২ অপরাহ্ণ | আপডেট: ১৮ আগস্ট ২০২২ | ১২:৪২ অপরাহ্ণ

ফলো করুন-
বাইডেনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে বেশিরভাগ আমেরিকান

প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতিকে সমর্থন করেন না বেশিরভাগ আমেরিকান। ইকোনোমিস্ট/ইউগভের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বুধবার প্রকাশিত ওই জরিপের ফলাফলে দেখা গেছে, ডেমোক্রেট সমর্থকদের মধ্যেও প্রতি পাঁচ জনে একজন বাইডেনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে। আর রিপাবলিকান ও নিরপেক্ষদের মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে সমর্থন করেন না।

আরটি জানিয়েছে, ১৫০০ প্রাপ্তবয়স্ক যুক্তরাষ্ট্রদের মধ্যে ওই জরিপটি চালানো হয়। এরমধ্যে মাত্র ১৬ শতাংশ বাইডেনের বিশ্বনীতিকে শক্তভাবে সমর্থন দিয়েছেন। আরও ২৫ শতাংশ ‘কিছুটা’ সমর্থন দিয়েছেন। সব মিলিয়ে ৪১ শতাংশ আমেরিকান বাইডেনের নীতির বিরুদ্ধে নন বলে জরিপে জানা গেছে। অপরদিকে ৩৭ শতাংশই বাইডেনের নীতির শক্তভাবে বিরোধীতা করেছেন। কিছুটা বিরোধিতা করেছেন ১৪ শতাংশ। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের নীতির বিরুদ্ধে ৫১ শতাংশ মানুষ ভোট দিয়েছে।

এই ভোটে অংশ নেয়াদের মধ্যে ৫৪০ জনই ছিল ডেমোক্রেট।

অপরদিকে রিপাবলিকান ছিল মাত্র ৩৮২ জন। নিরপেক্ষ ছিল ৫৭২ জন। তাই বাইডেনের বিদেশ নীতির পক্ষে সমর্থন বাস্তবে আরও কম বলে ধারণা করা হচ্ছে। যদিও ডেমোক্রেটরা এখনও হোয়াইট হাউসে তাদের নিজেদের মানুষকে সমর্থন দিয়ে যাচ্ছে তা এই জরিপে স্পষ্ট হয়ে গেছে। ৮১ শতাংশ ডেমোক্রেটই বাইডেনের কূটনীতিকে সমর্থন দিয়েছেন। অপরদিকে রিপাবলিকানদের মাত্র ১২ শতাংশ মনে করেন বাইডেন যা করছেন তা সমর্থনযোগ্য। জরিপে অংশ নেয়া নিরপেক্ষ যুক্তরাষ্ট্রদের ৫৭ শতাংশই বাইডেনের বিরুদ্ধে এবং ২৮ শতাংশ পক্ষে। মাত্র ৮ শতাংশ শক্তভাবে সমর্থন দিয়েছেন।
পরিচয়/এমউএ

শেয়ার করুন