নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

তৈরি পোশাক নিয়ে গুরুতর অভিযোগ যুক্তরাষ্ট্রের

বাংলাদেশ থেকে বিশ্বব্যাপী নকল পণ্যের চালান ক্রমাগত বাড়ছে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ০৩:১৬ অপরাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশ থেকে বিশ্বব্যাপী নকল পণ্যের চালান ক্রমাগত বাড়ছে

এবার বাংলাদেশের তৈরি পোশাক নিয়ে গুরুতর অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির বাণিজ্য প্রতিনিধির দপ্তর ‘ইউএসটিআর’র এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্র বিভিন্ন গবেষণার বরাত দিয়ে বলছে, বিশ্বব্যাপী নকল তৈরি পোশাক রপ্তানির শীর্ষ ৫টি উৎস দেশের একটি হচ্ছে বাংলাদেশ। ইউএসটিআরের কাছে বাংলাদেশের নকল পণ্য নিয়ে অভিযোগটি করেছে মার্কিন ব্র্যান্ডগুলোর সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন বা এএএফএ।

বিবিসি বাংলাকে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ থেকে নকল পণ্যের চালান ক্রমাগত বাড়ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১২টি দেশে এমন নকল পণ্যের চালান ধরা পড়েছে। এমনকি বাংলাদেশ থেকে নকল তৈরি পোশাক রপ্তানি ২০২২ সালের আগের বছরের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। ফলে সংগঠনটি বাংলাদেশকে নজরদারি তালিকায় শীর্ষে রাখার সুপারিশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরের কাছে।

সংগঠনটি আরও বলছে, ২০২২ সালে শুধু মালয়েশিয়া এবং ফিলিপাইনে ১৭টি অভিযানে ১ লাখ ৭৫ হাজার আইটেম নকল পণ্য জব্দ হয়, এর সবগুলো পণ্য বাংলাদেশে উৎপাদিত। প্রচলিতভাবে সমুদ্র পথের বদলে এসব নকল পণ্যের চালান পাঠানো হয় ছোট ছোট আকারে পোস্টাল সার্ভিসের মাধ্যমে। এতে ব্যবহার করা হয় সোশ্যাল মিডিয়া এবং অনলাইন প্লাটফর্ম।খবর বিবিসি বাংলার।

শেয়ার করুন