নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধের আহ্বান জানিয়েছেন কংগ্রেসম্যান বব গুড

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৩ | ০২:৩৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ জুন ২০২৩ | ০২:৩৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধের আহ্বান জানিয়েছেন কংগ্রেসম্যান বব গুড

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার এবং বাংলাদেশের জনগণের জন্য অবাধ ও সুষ্ঠু সংসদ নির্বাচন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসম্যান বব গুড। তিনি ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ৫ম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের রিপাবলিকান কংগ্রেসম্যান। শুক্রবার (২রা জুন) বব গুডের ওয়েবসাইট থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে হাজার হাজার শান্তিপূর্ণ বিক্ষোভকারী সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য বিক্ষোভ করেছে। কিন্তু এর জবাবে বাংলাদেশের র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা এবং গ্রেপ্তারের মাধ্যমে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দমন করছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে লেখা এক চিঠিতে ছয় মার্কিন কংগ্রেসম্যান বলেন, যুক্তরাষ্ট্র এক বছরেরও বেশি সময় আগে র্যাবকে একটি ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনকারী’ হিসেবে চিহ্নিত করেছে এবং হত্যাকাণ্ডসহ অন্যান্য নৃশংসতার জন্য দায়ী একাধিক আইন প্রয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপরেও নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে হাসিনা সরকার বাংলাদেশের জনগণের উপর তার পদ্ধতিগত দমন-পীড়ন আরও তীব্র করেছে।

ওই চিঠিতে আরও বলা হয়, নিজস্ব জনগণের বিরুদ্ধে অপরাধের পাশাপাশি শেখ হাসিনার অসদাচরণ দক্ষিণ এশিয়ার অন্যান্য খারাপ রাজনীতিবিদদেরও এক হতে উৎসাহিত করছে। তারা একত্রিত হয়ে চীন-রাশিয়ার ঘনিষ্ট হচ্ছে, যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে আঘাত করছে। বব গুডের দেয়া বিবৃতিতে গত ২৫শে মে বাইডেনের কাছে পাঠানো ওই চিঠিটি যুক্ত করে দেয়া হয়েছে। উল্লেখ্য, ওই চিঠিতে স্বাক্ষরকারীদের একজন হচ্ছেন বব গুড। এছাড়া এতে আরও স্বাক্ষর করেন, কংগ্রেসম্যান স্কট পেরি, ব্যারি মুর, টিম বারচেট, ওয়ারেন ডেভিডসন এবং কিথ সেল্ফ।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন