নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বহু গুণে সমৃদ্ধ অ্যালোভেরা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২২ | ১২:৪৩ অপরাহ্ণ | আপডেট: ০৯ আগস্ট ২০২২ | ০৪:৫৭ অপরাহ্ণ

ফলো করুন-
বহু গুণে সমৃদ্ধ অ্যালোভেরা

অ্যালোভেরা তার ভেষজ গুণের জন্য ভীষণ জনপ্রিয়। রুপচর্চায় অ্যালোভেরার জুড়ি মেলা ভার। এটি সৌন্দর্যের পাশাপাশি অনেক রোগের পথ্য হিসেবেও অনবদ্য ভূমিকা পালন করে। এই বহুবিধ গুনে সমৃদ্ধ অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-
অ্যালোভেরার ভিতর আছে ভিটামিন এ, সি, ই ইত্যাদি। এই রসালো উদ্ভিদ অ্যলোভেরার অন্য নাম ঘৃতকুমারী।
সব বয়সের মানুষেই নির্দ্বিধায় অ্যালোভেরা ব্যবহার করতে পারে। অ্যালোভেরার ক্ষতিকারক দিক খুব কম। সেই সুদূর অতীত থেকে আদ্যাবধি মেয়েদের রূপচর্চা ও কেশচর্চায় অ্যালোভেরা ব্যবহৃত হয়ে আসছে। অ্যালোভেরা জেল শুষ্ক ত্বককে সজীব করে, রোদের পোড়া ভাব দূর করে ত্বককে মসৃণ ও উজ্জ্বল করে। অ্যালোভেরার জেল দিয়ে আইস কিউব বানিয়ে, সেই আইস কিউব দিনে দুই-তিনবার ঘষলে ব্রণ আপনার ত্বক থেকে অদৃশ্য হয়ে যাবে।
নিয়মিত অ্যালোভেরার জেল ঠোঁটে লাগালে ঠোঁট আরও নরম, উজ্জ্বল, মসৃণ হয়ে উঠে। বাচ্চাদের হাতে-পায়ে লোশন হিসেবে ব্যবহার করা হয় অ্যালোভেরা জেল।
অ্যালোভেরা ডায়াবেটিস এর প্রতিষেধক হিসেবে বড় ভূমিকা পালন করে। সুস্থ থাকতে প্রতিদিন গড়ে তুলুন এক গ্লাস অ্যালোভেরার জুস খাওয়ার অভ্যাস । অ্যালোভেরার জুস রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এছাড়াও ওজন কমাতে এবং হজম শক্তি বৃদ্ধিতেও এটি সহায়ক।

শেয়ার করুন