নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বন্যাদুর্গত পাকিস্তানের পাশে অ্যাঞ্জেলিনা জোলি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২২ | ০১:৪৯ অপরাহ্ণ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ | ০১:৪৯ অপরাহ্ণ

ফলো করুন-
বন্যাদুর্গত পাকিস্তানের পাশে অ্যাঞ্জেলিনা জোলি

পাকিস্তানে বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে দেশটিতে সফর করছেন হলিউড তারকা ও মানবাধিকার কর্মী অ্যাঞ্জেলিনা জোলি। গতকাল মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দেশটিতে পৌঁছে বন্যাকবলিত সিন্ধু প্রদেশের দুর্গত মানুষের সাথে কথা বলেন তিনি। পরে সেখান থেকে নৌকাযোগে জোহি ও সংলগ্ন এলাকাগুলো পরিদর্শন করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরেজমিনে পাকিস্তানের বন্যা পরিস্থিতি ও দুর্গত মানুষের অবস্থা পর্যবেক্ষণ করছেন। এ দুর্ভোগ মোকাবিলায় করণীয় সম্পর্কে তাদের সাথে কথা বলেছেন তিনি।

এর আগে ২০০৫ ও ২০১০ সালেও ভূমিকম্পের সময় পাকিস্তান সফর করেন তিনি। তবে বর্তমানে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির জরুরি অপারেশনের অংশ হিসেবে এ সফরে গেছেন তিনি।
এ সফরের জন্য জোলিকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের জনগণের জন্য তিনি প্রয়োজনীয় জরুরি সহায়তার বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরবেন বলে আশা সংশ্লিষ্টদের।

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) বলছে, জোলির এবারের সফরের উদ্দেশ্য জলবায়ু সংকটের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে কাজ করা এবং জরুরি সহায়তা প্রদানে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্বুদ্ধ করা।

এদিকে চলতি মাসের ১০ সেপ্টেম্বর পাকিস্তানের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। স্মরণকালের ভয়াবহ এই বন্যা পরিস্থিতি থেকে উত্তরণে দেশটির পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি। পাকিস্তান সরকার বলছে, এবারের বন্যায় দেশটির আনুমানিক ৩০ থেকে ৪০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার কারণে এরইমধ্যে দেশটিতে প্রায় ১৫০০ জন মারা গেছেন।

পরিচয়/সোহেল

শেয়ার করুন