বৃহস্পতিবার ২৬ মে ২০২২ খ্রিস্টাব্দ
নিউইয়র্ক থেকে প্রকাশিত
পরিচয়
কমিউনিটি শিল্প সাহিত্য

বইমেলায় আবুল কাশেমের বই ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’

নিউইয়র্ক : অমর একুশে গ্রন্থমেলায় (২০২২) যুক্তরাষ্ট্র সাংবাদিক আবুল কাশেম সম্পাদিত ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ গ্রন্থটি প্রকাশিত হয়েছে। গ্রন্থটির প্রকাশক ও পরিবেশক বেহুলা বাংলা (স্টল-৫২২, ৫২৩ ও ৫২৪ সোহরাওয়ার্দী উদ্যান)। 

সাংবাদিক আবুল কাশেম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে স্নাতকাত্তর ডিগ্রি লাভ করেন। (স্যার) এ এফ রহমান হলে আবাসিক ছাত্র থাকা অবস্থায় টুকটাক লেখালেখিতে হাতেখড়ি। পড়াশোনা শেষ করে তিনি প্রথমে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও পরে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে প্রথম শ্রেণির কর্মকর্তা পদে কর্মরত অবস্থায় ১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। নিউইয়র্কে কমিউনিটি সাংবাদিক হিসেবে পরিচিত। দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে সাংবাদিকতা পেশায় জড়িত।

২০২০ এর শুরুর দিকে বিশ্ব যখন কোভিড-১৯ এর কবলে পড়ে নাস্তানাবুদ, নিউইয়র্ক তার বড় শিকার। কাজ-কর্ম বন্ধ, স্থবির শহর। রাত-বিরাত নগরজুড়ে সাইরেন বাজিয়ে কেবল রোগিদের জরুরি যানবাহনের ছুটে চলা। ঘরবন্দি সময় কাটানো যখন অনেকটা কষ্টসাধ্য হয়ে পড়ছিলো ঠিক তখনই তিনি রাজনীতিবিদ, শহীদ বুদিজীবি, সমাজসেবক, শহীদ বীরশ্রেষ্ঠ, কবি, মহাকবি, লেখক, গবেষক, বিজ্ঞানী, সাংবাদিক, গীতিকার, সুরকার, নাট্যকার, জমিদার, নওয়াব, স্বাধীনতা সংগ্রামী, শিক্ষ্যাবিদ, ইতিহাসবিদ, বিপ্লবী, দানবীর, চলচ্চিত্রকর, চিত্রকর ও ভাস্করদের জীবন বৃত্তান্ত পড়ে তা সংগ্রহ করেন। এরপর মনীষীদের জীবনী নিয়ে একটি সংকলন প্রকাশ করার চিন্তা তার মাথায় আসে। প্রেস বিজ্ঞপ্তি

সোস্যাল শেয়ার :

Related posts

মন্তব্য করুন

Share
Share