নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফিলিপাইনে ৭.১ মাত্রার ভূমিকম্প

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০২২ | ০৫:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ জুলাই ২০২২ | ০৫:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ফিলিপাইনে ৭.১ মাত্রার ভূমিকম্প

দক্ষিণ ফিলিপাইনের আব্রা প্রদেশের লুজোনে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। স্থানীয় সময় বুধবার ৮টা ৪৩ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে বলেছে, ভূমিকম্পে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশটির একটি হাসপাতাল ও একটি ভবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ভূমিকম্পের প্রভাবে রাজধানী ম্যানিলাজুড়ে শক্তিশালী কম্পনের সৃষ্টি হয়। বুধবার এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি ডোলোরেস শহরের প্রায় ১১ কিলোমিটার দক্ষিণপূর্বে আঘাত হানে।

আব্রা প্রদেশের কর্মকর্তারা বলেছেন, ভূমিকম্পে আংশিক ধসে যাওয়ায় আব্রা প্রদেশের একটি হাসপাতাল থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

আব্রার গভর্নর জয় বার্নোস নিজের ফেসবুক অ্যাকাউন্টে ক্ষতিগ্রস্ত আব্রা প্রাদেশিক হাসপাতালের কয়েকটি ছবি পোস্ট করেছেন। একটি ছবিতে হাসপাতালের প্রবেশপথের সামনে ফাঁকা একটি গর্ত দেখা যায়। অন্য ছবিতে হাসপাতালের শয্যা (একটিতে রোগীসহ) এবং হাসপাতাল কর্মীদের সরিয়ে নেওয়া হচ্ছে দেখা যায়।

আব্রা প্রদেশের লাগানগিলাং শহরে মেয়র রোভলিন ভিলামোর বলেন, আমরা এখনো ভূমিকম্প পরবর্তী শকের মুখোমুখি হচ্ছি। বাড়িঘর ক্ষতিগ্রস্ত হওয়ার খবর আমরা পেয়েছি। তবে হতাহতের কোনো খবর আমরা পাইনি। বিপদ হতে পারে তাই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

দেশটির ডিজেডআরএইচ রেডিওকে দেশটির সিসমোলোজি অ্যাজেন্সির পরিচালক রেনাটো সোলিডাম বলেন, শক্তিশালী আফটারশকের আশঙ্কা করছি। আমাদের মনোযোগের কেন্দ্রে আব্রা এবং এর আশপাশের প্রদেশগুলো রয়েছে। এটা খুব বড় ভূমিকম্প। আব্রার কিছু অংশে ভূমিধসের খবর পাওয়া গেছে। বিশেষ করে ম্যানাবো শহরে।

দক্ষিণ ফিলিপাইনের স্থলবেষ্টিত প্রদেশ আব্রায় প্রায় আড়াই লাখ লোকের বাস। এর গভীর উপত্যকাগুলো এবং ঢালু পাহাড়গুলো উঁচুনিচু পর্বত দ্বারা বেষ্টিত।

শেয়ার করুন