নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ চেতনায় মন্ট্রিয়লে ৩ দিনের বাংলাদেশ শুরু

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৩১ অপরাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৩৩ অপরাহ্ণ

ফলো করুন-
‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ চেতনায় মন্ট্রিয়লে ৩ দিনের বাংলাদেশ শুরু

১ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় ‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ চেতনায় নতুন প্রজন্মের মধ্যে বাঙালি সংস্কৃতি বিকাশের ধারা অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয়ে কানাডার অলিম্পিক নগরী মন্ট্রিয়লে শুরু হয়েছে‘ ফোবানা’র ৩ দিনব্যাপী ৩৭তম বাংলাদেশ সম্মেলন।

ফোবানার নির্বাহী চেয়ারম্যান আতিকুর রহমান, নির্বাহী সচিব ড. রফিক খান, হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান অনাড়ম্বর আয়োজনে গালা নৈশভোজে বিপুল করতালির মধ্যদিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

ফোবানার সাবেক দুই চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা এবং জাকারিয়া চৌধুরী ছাড়াও আয়োজক বাংলাদেশ এসোসিয়েশান অফ মন্ট্রিয়লের কর্মকর্তাবৃন্দ ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বকারি বিশিষ্টজনেরা উপিস্থত িছেলন।

শুরুতে ফোবানার আয়োজক কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান বলেন, কানাডার বেশ কটি সংগঠনের সম্পৃক্ততায় আয়োজিত হয়েছে এবারের সম্মেলনে। তিন আরো বলেন, এভাবেই ফোবানার ব্যাপ্তি বিকশিত হচ্ছে। সবচেয়ে সুখের সংবাদ হলো, এবার ইয়ুথ ফোরামের সেমিনারে বাংলাদেশ থেকে ভার্চুয়ালে অংশ নেবেন ইয়ুথরা। পারস্পরিক মতবিনিময়ের মধ্যদিয়ে তাদের মধ্যেকার নেটওয়ার্ক বিস্তৃত হবে কানাডা ও যুক্তরাষ্ট্রে বেড়ে উঠা প্রজন্মের মধ্যে বাঙালি সংস্কৃতি বিকাশের ব্যাপারটি। শুধু তাই নয়, প্রবাসের প্রজন্ম তার মা-বাবার দেশের সাথে বিশেষ একটি সম্পর্কে আবর্তিত হবেন বলে আশা করছি।

দেওয়ান মনিরুজ্জামান জানান, সম্মেলনের প্রাইম টাইমে অথবা শনিবার অপরাহ্নে কথা বলবেন কানাডার এমপি এ্যাঞ্জেলো ইয়াকনো এবং অ্যানি কৌটরাকিস। এছাড়াও কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানী জোলিরও সম্মলনে আসার কথা রয়েছে।

ফোবানার নির্বাহী কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান জানান, মীট অ্যান্ড গ্রীট’র মধ্যদিয়ে শুরু হওয়া এই ফোবানায় কানাডা ও আমেরিকায় বসবাসরত বীর মুক্তিযোদ্ধাগণকে সম্মাননা জানানোর পাশাপাশি নতুন প্রজন্মের মেধাবিদেরকে স্কলারশিপ প্রদান করা হবে। ফোবানার নিবেদিতপ্রাণ সংগঠক প্রয়াত রানী কবির স্মরণে এবার একটি এওয়ার্ড প্রবর্তন করা হয়েছে, যা পাবেন বিশেষভাবে কৃতিত্ব প্রদর্শনকারি নতুন প্রজন্মের একজন।

তিনি আরো জানান, বাংলা গানের কিংবদন্তি সাবিনা ইয়াসমিন ছাড়াও সম্মেলনে গাইবেন মমতাজ এমপি, তপন চৌধরী, মুজা, বালাম, লাভলী দেব প্রমুখ।

ফোবানার নির্বাহী সচিব ড. রফিক খান জানান, ৩৬ বছর আগে যে লক্ষ্যে ফোবানার যাত্রা শুরু হয়েছে তা ফলপ্রসূ করার অভিপ্রায়ে আমরা ইয়ুথ ক্লাব গঠন করেছি বিভিন্ন স্টেটে। গত দু’বছরের এ প্রয়াসে ইতিমধ্যেই বেশ কটি সিটিতে ক্লাব গড়ে উঠেছে। ক্লাবের সদস্যরা নেটওয়ার্কিং করছেন এবং পারস্পরিক চেনা-জানার মধ্যদিয়ে বাংলাদেশের ব্যাপারেও তারা মনোযোগী হচ্ছেন।

ড. রফিক খান উল্লেখ করেন, কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সিটিতে প্রবাসীদের যেসব অ্যাসোসিয়েশন রয়েছে, সেগুলোর তত্ত্বাবধানে আমরা ইয়ুথ ক্লাবের ব্যপ্তি ঘটাতে চাই।

ড. রফিক খান বলেন, ফোবানার চেতনার পরিপূরক কর্মকাণ্ড হাতে নিয়েছি পরবর্তী দুদিনের জন্যে। অন্তত: ২৫টি সংগঠনের পরিবেশনা ছাড়াও বিষয়ভিত্তিক ৫টি সেমিনার হবে। সুত্র বাংলাদেশ প্রতিদিন

শেয়ার করুন