নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিতলেন করিম বেনজেমা

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২২ | ০২:০৩ অপরাহ্ণ | আপডেট: ১৮ অক্টোবর ২০২২ | ০২:০৩ অপরাহ্ণ

ফলো করুন-
প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিতলেন করিম বেনজেমা

প্রথমবারের মতো পুরুষদের ব্যালন ডি’অর জিতেছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ এবং স্প্যানিশ লিগের শিরোপা জয়ের মতো একটি দুর্দান্ত মৌসুমের সুবাদে এই পুরস্কার বিজয়ী হিসেবে সোমবার তার নাম ঘোষণা করা হয়। অন্যদিকে স্প্যানিশ নারী ফুটবলার অ্যালেক্সিয়া পুটেলাস টানা দ্বিতীয় বছর নারীদের ট্রফি জিতেছেন।

গত বছর বেনজেমা মাদ্রিদে তার সেরা মৌসুম কাটিয়েছেন। উভয় লিগেই তিনি ছিলেন সর্বোচ্চ গোলদাতা। তিনি মাদ্রিদের হয়ে ৪৪টি গোল করেন। এরমধ্যে ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় ১৫টি গোল করেন। যা ক্রিশ্চিয়ানো রোনালদোর পরে ক্লাবের দ্বিতীয় সর্বোচ্চ এবং রাউল গঞ্জালেজের সমান।

১৯৫৬ সালে স্ট্যানলি ম্যাথিউসের (৩৪) পর সবচেয়ে বেশি বয়সে এই পুরস্কার জেতার রেকর্ড করলেন বেনজেমা। বেনজেমা গত মৌসুমে লিভারপুলের হয়ে খেলেন এবং গ্রীষ্মে বায়ার্ন মিউনিখে যোগ দেন। বেনজেমা বলেন, ‘বয়স আমার জন্য শুধুমাত্র একটি সংখ্যা।’ তিনি আরও বলেন, ‘আমি সত্যিই গর্বিত’।

এবার তিনি লিওনেল মেসির স্থলাভিষিক্ত হলেন, যিনি গত বছর রেকর্ড সপ্তমবার এ পুরস্কার জেতেন। তবে প্যারিস সেন্ট-জার্মেইনের সঙ্গে তার প্রথম মৌসুমের পর এবার মেসি মনোনীতদের মধ্যে ছিলেন না। এই বছর প্রথমবারের মতো গত মৌসুমের পারফরমেন্সের ওপর ভিত্তি করে ব্যালন ডি’অর দেয়া হয়। আগের ক্যালেন্ডার বছর জুড়ে পারফরম্যান্সের ভিত্তিতে এবারের পুরস্কার দেয়া হয়।

৬৬ বছর ধরে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের পক্ষ থেকে পুরুষদের ব্যালন ডি’অর দেয়া হয়। ২০১৮ সাল থেকে নারীদের এই পুরস্কার দেয়া শুরু হয়। ২০২০ সালে করোনা মহামারির কারণে নারী-পুরুষ দুই ক্যাটাগরির পুরস্কার দেয়াই বাতিল করা হয়। রেমন্ড কোপা, মিশেল প্লাতিনি, জিন-পিয়েরে পাপিন ও জিনেদিন জিদানের পর বেনজেমা ব্যালন ডি’অর বিজয়ী পঞ্চম ফরাসি ফুটবলার।

শেয়ার করুন