নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পুতিন-সালমান ফোনালাপ, তেল উৎপাদন আরও কমাবে সৌদি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
পুতিন-সালমান ফোনালাপ, তেল উৎপাদন আরও কমাবে সৌদি

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল বুধবার(৬ আগস্ট) একটি ফোনালাপে বৈশ্বিক জ্বালানি বাজার স্থিতিশীল করার প্রচেষ্টা অব্যাহত রাখতে সম্মত হয়েছেন। এসময় সৌদি আরব এবং রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে তাদের সহযোগিতা বৃদ্ধির সুযোগগুলোও পর্যালোচনা করেন তারা।

২০২৩ সালের ব্রিকস শীর্ষ সম্মেলনসহ যৌথ স্বার্থসংশ্লিষ্ট বেশ কিছু বিষয় নিয়েও আলোচনা করেন এই দুই নেতা। অর্থনৈতিক অংশীদারিত্ব গড়ে তুলতে সৌদি আরবের আগ্রহ এবং ব্রিকস দেশগুলোর সাথে সহযোগিতার আকাঙ্ক্ষা নিয়েও আলোচনা হয় তাদের মধ্যে । খবর আরব নিউজ।

এদিকে বৈশ্বিক জ্বালানি বাজার স্থিতিশীল রাখার প্রচেষ্টার অংশ হিসেবে প্রতিদিন ১০ লাখ ব্যারেল করে তেল উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব । দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের একটি সরকারি সূত্রের বরাত দিয়ে আরব নিউজ এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, গত জুলাই মাসে থেকে কার্যকর হওয়া এই নীতি ডিসেম্বর পর্যন্ত অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। অর্থাৎ এ বছররের বাকি মাস গুলোতে ক্রমাগত দৈনিক ১০ লাখ ব্যারল করে তেল উৎপাদন কমাবে জ্বলানি বাজারের অন্যতম প্রভাবক দেশটি। ফলে অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরে সৌদি আরবে প্রতিদিন প্রায় ৯ লাখ ব্যারেল করে তেল উৎপাদন হবে।

সৌদি প্রেস এজেন্সি বলেছে, প্রতি মাসেই এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে এবং সেই প্রক্ষিতে উৎপাদন বাড়ানো বা কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে । চলতি বছরের এপ্রিলে ঘোষিত এই উৎপাদন সংকোচন নীতি ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্তও চলতে থাকবে।

পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেক‍ প্লাসের সিদ্ধান্ত মোতাবেক তেলের বাজারে স্থিতিশীলতা আনার জন্য এই উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় সৌদি প্রেস এজেন্সি।

শেয়ার করুন