মঙ্গলবার ৫ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ
নিউইয়র্ক থেকে প্রকাশিত
পরিচয়
আলোচিত সংবাদ যুক্তরাষ্ট্র রাজনীতি লাইফস্টাইল

পাবলিক চার্জ আরো সহজ করছে বাইডেন প্রশাসন

পরিচয় রিপোর্ট: যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার লাভ কিংবা যুক্তরাষ্ট্রে অবস্থানকালীন স্থায়ী বাসিন্দার (গ্রীন কার্ড) মর্যাদা প্রাপ্তি অথবা অস্থায়ী ভিসা নবায়ন করার সময় পাবলিক চার্জ এর বিবেচনা আরো সহজ, ন্যায্য ও উদার করার পদ্ক্ষেপ গ্রহণ করেছে বাইডেন প্রশাসন। বিশেষ করে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এর সময় পাবলিক চার্জ বিবেচনাকে কঠোরতম পন্থায় প্রয়োগ করায় ইমিগ্র্যান্ট কম্যুনিটি ও আমেরিকান নাগরিকদের মধ্যে যে দ্বিধা ও দ্বন্ধের সুচনা হয়েছিল তার দুর করতে পাবলিক চার্জ সংশোধন করার পদক্ষেপ হিসেবে জনসাধারণের বিবেচনার জন্য একটি প্রস্তাবিত বিধিমালা প্রকাশ করা হয়েছে। আগামী ৬০ দিনের মধ্যে জনসাধারণ এবং সংশ্লিষ্ট সকলে মতামত জানাতে পারবেন।  তারপর প্রয়োজনীয় সংশােধন সাপেক্ষ তা কার্যকর করা হবে। তবে প্রস্তাবিত পাবলিক চার্জ বিধানটি চুড়ান্ত না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইমিগ্রশ্যান বিভাগ ১৯৯৯ সালের পাবলিক চার্জ এর বিধিমালা অনুসরন করবে। ২০১৯ সালে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন প্রবর্তিত পাবলিক চার্জ এর কঠোরতম বিধানটি একজন ফেডারেল বিচারপতি নাকচ করে দেওয়ায় এবং পরবর্তীতে বাইডেন প্রশাসন আপিল না করায় সেটি আর কার্যকর করা হয়নি। 

প্রস্তাবিত সর্বশেষ বিধিতে বলা হয়েছে মাত্র ৩টি কারণে ইমিগ্রেশান সুবিধা লাভে প্রার্থীকে পাবলিক চার্জ এর আওতায় বিবেচনা করা হবে। কারণসমুহ হ্চ্ছে : ১. সাপ্লিমেন্টাল সিকিউরিটি ইনকাম (এসএসআই) আয় বজার রাখার জন্য টেম্পরারী এসিসটেন্স ফর নীডি পিপল (টিএএনএফ)  ফ্যামিলিস নগদ সাহায্য গ্রহণ ২. ষ্টেট, ট্রাইবাল টেরিটরি কিংবা স্থানীয় প্রশাসন থেকে আয় বজায় রাখার জন্য নগদ সাহায্য গ্রহণ এবং ৩. সরকারী খরচে দীর্ঘমেয়াদী চিকিত্‌সা গ্রহণ। 

এর বাইরে আর কোন প্রকার সাহায্য গ্রহণকে পাবলিক চার্জ এর আওতায় বিবেচনা করা হবেনা বলে জানিয়েছে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর। যেমন সাপ্লিমেন্টাল নিউট্রিশান প্রোগ্রাম (এসএনএগি), ফুড স্ট্যাম্প, শিশুদের স্বাস্থ্যবীমা, সরকারী খরচে দীর্ঘমেয়াদী চিকিত্‌সা গ্রহণ ছাড়া বাকি সবধরনের মেডিকেইড সুবিধা, হাউজিং সুবিধা, ট্রান্সপোর্টেশন ভাউচার গ্রহণ এবং আপদকালীন সাহায্য গ্রহণও পাবলিক চার্জ এর আওতায় বিবেচনা করা হবেনা। 

হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর আরো জানিয়েছে, যারা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হওয়ার মর্যাদা লাভ করেছে, তারা সাধারণত: পাবলিক চার্জ এর বিবেচনার আওতায় আসবেন না। 

এছাড়া রাজনৈতিক আশ্রয়প্রার্থী, শরনার্থীরাও পাবলিক চার্জ এর আওতায় আসবেন না। 

সোস্যাল শেয়ার :

Related posts

মন্তব্য করুন

Share
Share