নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পশ্চিমাদের বাণিজ্যিক স্যাটেলাইটে হামলার হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২ | ০১:১৭ অপরাহ্ণ | আপডেট: ২৭ অক্টোবর ২০২২ | ০১:১৭ অপরাহ্ণ

ফলো করুন-
পশ্চিমাদের বাণিজ্যিক স্যাটেলাইটে হামলার হুমকি রাশিয়ার

ইউক্রেন যুদ্ধে জড়িত থাকলে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বাণিজ্যিক স্যাটেলাইটগুলো রাশিয়ার বৈধ লক্ষ্যে পরিণত হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ১৯৫৭ সালে প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুৎনিক-১ এবং ১৯৬১ সালে মহাশূন্যে প্রথম মানুষ পাঠানো রাশিয়ার যুক্তরাষ্ট্র ও চীনের মতোই মহাকাশে যুদ্ধ পরিচালনার ক্ষমতা রয়েছে। ২০২১ সালে তাদের নিজেদের একটি উপগ্রহ ধ্বংসের জন্য স্যাটেলাইটবিধ্বংসী ক্ষেপণাস্ত্রও ছুড়েছিল রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পারমাণবিক নিরস্ত্রীকরণ ও অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের উপপরিচালক কনস্টান্টিন ভোরন্তসভ জাতিসংঘে বলেছেন, পশ্চিমা আধিপত্য বিস্তারে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা মহাকাশকে ব্যবহার করার চেষ্টা করছে। জাতিসংঘের ফার্স্ট কমিটিকে ভোরন্তসভ আরও বলেন, যুদ্ধে ইউক্রেনকে সহযোগিতায় পশ্চিমা স্যাটেলাইটের ব্যবহার পশ্চিমাদের উস্কানিমূলক আচরণে মধ্যে পড়ে।

এদিকে, ভোরন্তসভ কোনো নির্দিষ্ট স্যাটেলাইট কোম্পানির কথা উল্লেখ করেননি যদিও এলন মাস্ক এই মাসের শুরুতে বলেছিলেন যে তার রকেট কোম্পানি স্পেসএক্স ইউক্রেনে তার স্টারলিঙ্ক ইন্টারনেট পরিষেবার জন্য অর্থ প্রদান চালিয়ে যাবে।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইতোমধ্যে কয়েক হাজার মানুয়ের মৃত্যু হয়েছে এবং কোভিড পরবর্তী বৈশ্বিক অর্থনীতি ঘুরে দাঁড়ানোর পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও ১৯৬২ সালে কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে পশ্চিমের সাথে সবচেয়ে গুরুতর সংঘর্ষের সূত্রপাত করেছে। সূত্র: রয়টার্স

শেয়ার করুন