বৃহস্পতিবার ২৬ মে ২০২২ খ্রিস্টাব্দ
নিউইয়র্ক থেকে প্রকাশিত
পরিচয়
আন্তর্জাতিক বাকি বিশ্ব বিশ্ব

পরমাণু চুক্তি পুনরুজ্জীবনে আলোচনা শেষের দিকে, বলছে যুক্তরাষ্ট্র ও ইরান

ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি বাঁচাতে যে আলোচনা চলছে তা শেষের দিকে। আলোচনার এ পর্যায়ে চুক্তি পুনরুজ্জীবিত হতে পারে বলে আশার সঞ্চার হয়েছে যুক্তরাষ্ট্র ও ইরানের কর্মকর্তাদের মধ্যে।
ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বুধবার বলেন, অস্ট্রিয়ার রাজধানীতে আলোচকরা একটি চুক্তিতে পৌঁছার জন্য ‘আগের চেয়ে বেশি কাছাকাছি’ অবস্থায় রয়েছেন।
অপরদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলছেন, সামনের দিনগুলো নির্ধারণ করবে জয়েন্ট কমপ্রিহেন্সিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) পুনরুজ্জীবিত হবে কিনা।
প্রাইস বলেন, আমাদের মূল্যায়ন হচ্ছে, আমরা এখন আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছি। আমি আগেও বলেছি, এখানে অংশীদারদের সঙ্গে আলোচনা জটিল আকার ধারণ করেছে।
নেড প্রাইসের বক্তব্যের কাছাকাছি সময়ে টুইটারে ইরানের প্রধান পরমাণু আলোচক লেখেন, কয়েক সপ্তাহের নিবিড় আলোচনার পর আমরা একটি চুক্তিতে পৌঁছানোর খুব কাছে রয়েছি।
ভিয়েনায় দীর্ঘদিন ধরে ইরানের সঙ্গে এ চুক্তির অংশীদারদের আলোচনা চলছে। কিন্তু এখন পর্যন্ত কোনো সমাধান আসেনি। তাই ইরানের এ কূটনীতিক ভিয়েনায় অংশ নেওয়া আলোচকদের অতীত থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানান।
২০১৫ সালে হওয়া বহুপক্ষীয় চুক্তির পর অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে পারমাণবিক কর্মসূচি সীমিত করেছিল ইরান।
কিন্তু ‘সর্বোচ্চ চাপ’ নীতি বাস্তবায়নের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এ চুক্তি থেকে ওয়াশিংটনকে বের করে নেন। এর পর থেকে তেহরান ফের পরমাণু কর্মসূচি বাড়িয়েছে। ফলে ধীরে ধীরে পরমাণু চুক্তি গুরুত্ব হারাতে থাকে।
আর এ চুক্তিকে পুনরুজ্জীবিত করতেই ভিয়েনায় আলোচনায় বসেছে অংশীদাররা। খবর আলজাজিরার।

সোস্যাল শেয়ার :

Related posts

মন্তব্য করুন

Share
Share