নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে লাভরভকে ভিসা দিল যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২ | ১১:৫৯ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ | ১১:৫৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে লাভরভকে ভিসা দিল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে মস্কোর দাবিকৃত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পরপরই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তবে এবার সেই যুক্তরাষ্ট্রেই সফর করতে যাচ্ছেন লাভরভ। জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় যোগ দিতে সম্মেলন শুরুর দিনে তাঁকে এবং তাঁর সফরসঙ্গীদের ভিসা দিয়েছে ওয়াশিংটন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় তাঁর ভিসা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে একটি স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে—রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভসহ একদল প্রতিনিধি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিয়ে ভিসা পেয়েছেন।

রাশিয়া এর আগে, জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার জন্য রুশ প্রতিনিধি দলকে ভিসা না দেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে আসছিল। এমন এক সময়ে যুক্তরাষ্ট্রে রাশিয়ার প্রতিনিধি দলকে ভিসা ছাড়ের ঘোষণা দিল যখন স্থানীয় সময় আজ মঙ্গলবার নিউইয়র্কে এই অধিবেশন শুরু হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এক বিবৃতিতে বলেছে, ‘আজ (মঙ্গলবার) লাভরভ এবং তাঁর সফরসঙ্গীদের ভিসা দেওয়া হয়েছে।’ এই বিষয়টি নিয়ে শুরু থেকে ক্ষুব্ধ ছিল মস্কো। তাঁর অভিযোগ করে আসছিল যে—যুক্তরাষ্ট্র ভিসা প্রক্রিয়া দেরি করিয়ে দেওয়ার মধ্যে দিয়ে রুশ প্রতিনিধি দলকে সাধারণ পরিষদের সম্মেলন থেকে দূরে রাখতে চায়।

এদিকে, ভিসা দেরি করিয়ে দেওয়ার বিষয়টির সমালোচনা করে ক্রেমলিন বলেছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার সম্পূর্ণ প্রতিনিধি দলকে ভিসা না দেওয়ার মাধ্যমে জাতিসংঘের অধিবেশনে যোগ দেওয়ার বিষয়ে যে ‘বাধ্যবাধকতা’ তা ভঙ্গ করছে এবং দেশটি এই ব্যাপারে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রের কাছে এই বিষয়ে জানতে চাইবে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন