নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞার ভয়ে সম্মেলনে যোগ দেননি পুতিন : ম্যাক্রোঁ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১২:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিষেধাজ্ঞার ভয়ে সম্মেলনে যোগ দেননি পুতিন : ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দেননি নিষেধাজ্ঞার ভয়ে। কারণ আমাদের অনেকেই তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এর যৌক্তিক কারণ রয়েছে। রবিবার সম্মেলন শেষ হওয়ার এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেছেন।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে জি-২০ শীর্ষ সম্মেলন সমাপ্তির ঘোষণা দেওয়ার পর বিভিন্ন দেশ দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হয়। ফ্রান্সসহ কয়েকটি দেশ সংবাদ সম্মেলনে হাজির হয়।

ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার সমালোচনা করে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, জাতিসংঘ চার্টার অনুসারে আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে জি-২০। রাশিয়া যা করছে এটি তার সম্পূর্ণ বিপরীত।

পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। ভারত আইসিসির সদস্য। ফলে পুতিন দিল্লি সফর করলে তাকে গ্রেফতার করতে হতো ভারতকে। সম্মেলনে তার বদলে রাশিয়ার প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ম্যাক্রোঁ বলেছেন, সম্মেলনের যৌথ ঘোষণায় একমত হওয়া তুলনামূলক সহজ ছিল। যেখানে উন্নতির সুযোগ ছিল সেখানে আমি নিজের মত জানিয়েছি।

এর আগে নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ম্যাক্রোঁ। দুই নেতা ভারত-ফ্রান্স সম্পর্কসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন। সূত্র : বাংলা ট্রিবিউন

শেয়ার করুন