নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজ দলের বিরুদ্ধে হয়রানির অভিযোগ বাংলাদেশি বংশোদ্ভূত এমপি’র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ | ০১:৪৫ অপরাহ্ণ | আপডেট: ০১ অক্টোবর ২০২২ | ০১:৪৫ অপরাহ্ণ

ফলো করুন-
নিজ দলের বিরুদ্ধে হয়রানির অভিযোগ বাংলাদেশি বংশোদ্ভূত এমপি’র

‘সমাজতান্ত্রিক, মুসলিম, শ্রমজীবী শ্রেণির নারী’ বলে টার্গেট করা হয়েছে, নিজ দলের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন পূর্ব লন্ডনের লেবার পার্টির বাংলাদেশি বংশোদ্ভূত এমপি আপসানা বেগম। তিনি বলেন, অসুস্থতার কারণে দলীয় কাজ থেকে বিরতিতে থাকার সময় এমপি পদে প্রার্থী হতে দল থেকে সহযোগিতা পাননি।

তাকে হয়রানি করার লক্ষ্যে নিজের সংসদীয় আসন পূর্ব লন্ডনের পপলার অ্যান্ড লাইমহাউজে দলের প্রার্থিতা বাছাইয়ে পূর্ণাঙ্গ রি-সিলেকশন প্রক্রিয়ার জন্য স্থানীয়ভাবে ভোটের আয়োজনের অভিযোগ তুলেছেন আপসানা। এর পেছনে তার সাবেক স্বামীর সম্পৃক্ততা রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

বুধবার দ্য গার্ডিয়ান পত্রিকার অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, লেবার পার্টির বার্ষিক কনফারেন্সে ওয়ার্ল্ড ট্রান্সফর্মড ফেস্টিভ্যালে বক্তব্য রাখার সময় আপসানা বলেন, তিনি লেবার পার্টিতে ‘গ্রুপিং ও বর্ণবাদের’ শিকার হয়েছেন। পপলার ও লাইমহাউস আসনের এই এমপি বলেন, ‘আমাকে কখনোই প্রকৃত অর্থে সুযোগ দেওয়া হয়নি। আমার প্রতি অমানবিকতার মাত্রা ছিল ভয়ঙ্কার।’

গত বছর আবাসন পাওয়ার ইস্যুতে তথ্য গোপনের অভিযোগে দায়ের করা প্রতারণা মামলার শুনানিতে আপসানা বেগমের পারিবারিক নির্যাতনের আগের অভিযোগ উঠে আসে। ওই মামলা থেকে তিনি বেকুসর খালাস পেয়েছিলেন।

মামলায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিল অভিযোগ করেছিল, আপসানা বেগম তার পার্টনারের সঙ্গে চলে যাওয়ার বিষয়টি কাউন্সিলকে অবহিত করেননি। তবে আপসানা এটি অস্বীকার করে বলেন, তিনি কাউন্সিল ট্যাক্সের উদ্দেশ্য টাওয়ার হ্যামলেটসকে অবহিত করেছিলেন। সেসময় পারিবারিক কারণে তিনি ব্যক্তিগত সংকটকালীন সময়ে ছিলেন।

আপসানা বেগমের অভিযোগ সম্পর্কে লেবার পার্টির মন্তব্য জানতে দ্য গার্ডিয়ানের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আপসানা ব্রিটেনের সর্বশেষ জাতীয় নির্বাচনে লন্ডনের সবচেয়ে বেশি বাংলাদেশি অধূষিত এলাকা পপলার-লাইমহাউস থেকে লেবার পার্টির মনোনয়ন পেয়ে চমকের সৃষ্টি করেন। লেবার পার্টির নিরাপদ এ আসনটি থেকে মনোনয়ন পাওয়া মানেই অনেকটা নিশ্চিত বিজয়। যদিও সেই মনোনয়ন যুদ্ধে খোদ বাঙালিদের বিরোধিতার মুখোমুখি হতে হয় আপসানাকে।

পরবর্তীতে গত নির্বাচনে কনজারভেটিভ প্রার্থী শিউন ওককে প্রায় ২৯ হাজার ভোটে হারিয়ে এমপি নির্বাচিত হন লেবার পার্টির প্রার্থী আপসানা। তার জন্ম ও বেড়ে উঠা টাওয়ার হ্যামলেটসে হলেও বাংলাদেশে তার বাবার বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। আপসানার বাবা মনির উদ্দিন টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর ছিলেন।

পরিচয়/সোহেল

শেয়ার করুন