নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের আসনেই জয় পেলেন না মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২২ | ০৩:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ২০ নভেম্বর ২০২২ | ০৩:৩৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিজের আসনেই জয় পেলেন না মাহাথির

মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনে নিজের আসনেই হেরে গেলেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সাবেক এই প্রধানমন্ত্রী ল্যাংকাউইয়ের প্রার্থী হয়েছিলেন। কিন্তু বাসিন্দারা গতকাল শনিবার (১৯ নভেম্বর) পেরিকটান ন্যাশনাল (পিএন) দলকে ভোট দিয়ে জিতিয়েছেন। মাহাথির ভোট পেয়েছেন মাত্র সাড়ে চার হাজার। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

১৯৬৯ সালের পর মালয়েশিয়ার সংসদ নির্বাচনে এই প্রথম পরাজয়ের স্বাদ পেলেন ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। তিনি ভোট পেয়েছেন মাত্র চার হাজার ৫৬৬ বা ছয় দশমিক আট শতাংশ। যেখানে জামানত রক্ষার জন্য ন্যূনতম ভোট পেতে হয় ১২ দশমিক পাঁচ শতাংশ। অন্যদিকে লাংকাউই আসনটিতে পিএন থেকে দাতুক সুহাইমি আবদুল্লাহ ২৫ হাজার ৪৬৩ বা ৩৮ দশমিক এক শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

মাহাথিরের পরাজয়ের কারণে তার দল পেজুয়াং তানাহ এয়ার (পেজুয়াং) কেদাহ রাজ্যে একটি বড় ধাক্কা খেল। ১২১টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল দলটি। জিতেছে মাত্র ১৩টি আসনে। মাহাথির নিজের রাজ্য কেদাহর মধ্যেই পড়ে ল্যাংকাউই সংসদীয় আসন।

অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকারের দুর্নীতি পরিচ্ছন্ন করে বিদেশি বিনিয়োগ ও কর্মসংস্থান এনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মাহাথির মোহাম্মদ। কিন্তু ভোটারেরা তার কথায় আস্থা রাখেননি। সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ১২ দশমিক সাত বিলিয়ন ডলার জাতীয় ঋণ রেখে গেছেন। সেই খাদ থেকে উদ্ধারের জোরালো প্রতিশ্রুতিতেও কাজ হলো না।

প্রতিশ্রুতি অনুযায়ী ২০২০ সালে প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করে জোট নেতা আনোয়ার ইব্রাহিমের কাছে সরকারের নেতৃত্ব হস্তান্তর করেননি মাহাথির মোহাম্মদ। এ নিয়েও বহু ভোটার মাহাথিরের ওপর অসন্তুষ্ট। ফলে রাজনৈতিক ক্যারিয়ারের একেবারে অন্তিমে এসে পরাজয়ের স্বাদ নিতে হলো তাকে।

শেয়ার করুন