মঙ্গলবার ৫ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ
নিউইয়র্ক থেকে প্রকাশিত
পরিচয়
কমিউনিটি শিল্প সাহিত্য

নিউইয়র্কে বাফা’র নতুন নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন মারজিয়া স্মৃতি

নিউইয়র্ক : নিউইয়র্কের স্বনামধন্য সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস-বাফা’র নতুন নির্বাহী পরিচালক হিসেবে  স্থানীয় বাংলা সংবাদমাধ্যমসমুহের  প্রতিনিধিদের উপস্থিতিতে গত ১৩ ফেব্রুয়ারি রোববার ব্রংকসের স্টার্লিং এভিনিউয়ে বাফা কার্যালয়ে অনাড়ম্বর অনুষ্ঠানে দায়িত্ব গ্রহণ করেছেন মারজিয়া স্মৃতি। 

যুক্তরাষ্ট্রে বাঙালি সংস্কৃতির কর্মকাণ্ড নিয়ে গড়ে ওঠা প্রতিষ্ঠান বাফা। নগরের বাংলাদেশিবহুল ব্রংকস এলাকায় পহেলা বৈশাখ, একুশে ফেব্রুয়ারি, বিজয় দিবস, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালা দিয়ে তাদের অনানুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ফরিদা ইয়াসমিন অন্য কয়েকজন নারীকে নিয়ে কাজ শুরু করেন। ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস নামে সংগঠনটি যাত্রা শুরু করে।

গত এক দশকের বেশি সময় থেকে বহু সংস্কৃতির নগর নিউইয়র্কে বাংলাদেশি একটি সংগঠন হিসেবে দাপটের সাথে এগিয়ে চলছে। সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে সাথে নানা নাগরিক ও সামাজিক বিষয়ে সরকারী এবং বেসরকারী সংস্থার সাথে মিলে কাজ করছে সংগঠনটি। ধারাবাহিক কর্মকাণ্ডের মাধ্যমেই গড়ে উঠেছে নতুন নেতৃত্ব।
সংগঠনের নেতৃত্ব আনুষ্ঠানিকভাবে নতুন প্রজন্মের যোগ্য প্রতিনিধি মারজিয়া স্মৃতির কাছে হস্তান্তর করা হয়েছে।  দায়িত্ব গ্রহণ করে মারজিয়া স্মৃতি তাঁর ওপর সংগঠন আস্থা রাখার জন্য ধন্যবাদ জানান। সংবাদমাধ্যমের সামনে দেয়া বক্তৃতায় মারজিয়া বলেন, বাংলাদেশি জনসমাজের মধ্যে আন্তঃসংযোগ বৃদ্ধি করা এবং খোলামেলা সংলাপ চালু করাটা খুব জরুরি। নতুন প্রজন্মের সাথে সংযোগ সৃষ্টি করে বহুজাতির এ সমাজে সমস্যাগুলো চিহ্নিত করাকে প্রাধান্য দিতে হবে বলে তিনি উল্লেখ করেন। বাংলাদেশি জনসমাজকে বিভিন্ন কাজে সক্রিয় হওয়া এবং রাজনৈতিক সংযোগ বৃদ্ধি করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।
মারজিয়া স্মৃতির হাতে ফুলের তোড়া উঠিয়ে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক অধ্যাপক মতলুব আলী। তিনি বলেন, ‘প্রবাসে আমাদের নতুন প্রজন্ম দায়িত্ব গ্রহণের জন্য কতটা প্রস্তুত, তার উজ্জ্বল উদাহরণ মারজিয়া স্মৃতি। বাফার মতো সংগঠনে কাজ করতে করতেই মারজিয়া স্মৃতি সংগঠনটির নির্বাহী প্রধানের দায়িত্ব গ্রহণ করছে।

ফরিদা ইয়াসমিন তাঁর বক্তব্যে সংগঠনের শুরু থেকে নানা পর্যায়ে যারা সাহায্য সহযোগিতা করেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে বলেন, দায়ি ত্ব হস্তান্তর করলেও তিনি আগের মতোই বাফার কাজ-কর্মে নিজেকে নিয়োজিত রাখবেন।
অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন এবং অনুষ্ঠানে উপস্থিত হয়ে মারজিয়া স্মৃতির অভিষেককে অভিনন্দন জানান সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টিভি-র প্রধান নির্বাহী আবু তাহের, প্রথম আলো নর্থ আমেরিকা-র সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন, সাপ্তাহিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক লাভলু আনসার, সাপ্তাহিক নবযুগ সম্পাদক শাহাব উদ্দিন সাগর,চ্যানেল আই যুক্তরাষ্ট্র-র রাশেদ আহমেদ, ইউএসনিউজ অনলাইন সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, কম্যুনিটি এক্টিভিষ্ট আব্দুস শহীদ, আব্দুর রহিম বাদশাহ, হাবিব রহমান, শিবলী চৌধুরী কায়েস, মশিউর রহমান, শামীম আল আমিন, মনিজা রহমান, এমবি তুষার, আবু  চৌধুরী, মোশাররফ হোসেন, আখতার আহমেদ রাশা, মনিরা নূর, শম্পা রহমান, শরীফ হোসেন, আফতাবুজ্জামান স্পন্দন, শামীম আরা বেগম, ফারজানা ইয়াসমিন, সোনিয়া কাদির, বেনজির শিকদার, আইরিশ ক্রেশ কৈলো।-ইউএসনিউজ 

সোস্যাল শেয়ার :

Related posts

মন্তব্য করুন

Share
Share