নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ অধিবেশন

নিউইয়র্কের উদ্দেশে ১৫ সেপ্টেম্বর ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২ | ০৫:২৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ | ০৫:২৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিউইয়র্কের উদ্দেশে ১৫ সেপ্টেম্বর ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠেয় এ অধিবেশনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৫ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি। প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে।

প্রেস উইং জানিয়েছে, ১৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পথে যুক্তরাজ্যে একদিনের যাত্রাবিরতির কথা রয়েছে। যদিও বিষয়টি এখনো নিশ্চিত নয়। প্রধানমন্ত্রীর দেশে ফেরার তারিখও এখনো নির্ধারণ করা হয়নি। তবে আগামী ২ অথবা ৩ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার সম্ভাবনা রয়েছে।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন শেষ হবে ২৮ সেপ্টেম্বর। জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, এর মধ্যে ১৯ সেপ্টেম্বর শিক্ষার রূপান্তর-বিষয়ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এছাড়া ২০-২৬ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশনে সাধারণ বিতর্ক পর্ব অনুষ্ঠিত হবে।

২১ সেপ্টেম্বর জাতিগত, ধর্মীয় ও ভাষাগত সংখ্যালঘুদের অধিকারের বিষয়ে ঘোষণাপত্র গৃহীত হওয়ার ৩০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া ২৬ সেপ্টেম্বর পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূলের জন্য আন্তর্জাতিক দিবস স্মরণ করে উচ্চপর্যায়ের সভা অনুষ্ঠিত হবে।

এর আগে গত বছর অনুষ্ঠিত জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী। এ উপলক্ষে ১৯-২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানকালে তিনি কয়েকটি উচ্চপর্যায়ের পার্শ্ব আলোচনায়ও অংশ নেন। সেবার প্রধানমন্ত্রীর অংশ নেয়া উল্লেখযোগ্য কর্মসূচিগুলোর মধ্যে ছিল রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন-বিষয়ক রুদ্ধদ্বার বৈঠকে অংশগ্রহণ, সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক শীর্ষক অনুষ্ঠানে যোগদান এবং জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ প্রদান।
পরিচয়/সোহেল

শেয়ার করুন