নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আরিফুল হাসান শুভ

নিউইয়র্ক টাইমসে যোগ দিলেন বাংলাদেশের তরুণ ফটোগ্রাফার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩ | ০১:২২ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ | ০১:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিউইয়র্ক টাইমসে যোগ দিলেন বাংলাদেশের তরুণ ফটোগ্রাফার

আমির হামজা

স্বপ্ন, অধ্যবসায় আর কঠোর পরিশ্রম দিয়ে ফটোগ্রাফি জগতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বাংলাদেশের এক তরুণ। নাম আমির হামজা। সম্প্রতি বিশ্বসেরা পত্রিকা নিউইয়র্ক টাইমসে অফিশিয়াল ফটোগ্রাফার হিসেবে কাজের সুযোগ পেয়েছেন তিনি। যোগদান করবেন আগামী জুন মাসে।অবশ্য নিউইয়র্ক টাইমসের পাতায় ছাপার অক্ষরে আমির হামজা নিজের নাম লিখিয়েছেন অনেক আগেই। বিগত তিন বছর ধরে তিনি নিউইয়র্ক টাইমস, ব্লুমবার্গ নিউজ, ওয়াল স্ট্রিট জার্নালের মতো পত্রিকায় ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার হিসেবে নিজের প্রতিভার প্রমাণ দিয়ে এসেছেন। এসব অভিজ্ঞতা তাকে আজ এ সুযোগ এনে দিয়েছে।

২০১২ সালে তিনি ফটোগ্রাফিতে নিজের প্রতিভা আর আসক্তি খুঁজে পান। এরপর আর পিছু ফিরে তাকাননি। স্নাতক পাশের আগেই মনস্থির করেন ক্যারিয়ার গড়বেন এ জগতেই। বিদেশি চলচ্চিত্রের ক্যামেরার নিখুঁত কাজগুলো অনুসরণ করেন, অনলাইনে নানা মাধ্যম থেকে শিখেন এবং বই পড়তে শুরু করেন। ২০১৪ সালে চট্টগ্রামের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ফার্মেসি বিষয়ে স্নাতক পাশ করেছেন এ তরুণ।

ত্রিশ বছর বয়সী আমির হামজার ঝুলিতে রয়েছে নানা অর্জন আর অভিজ্ঞতা। সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা তার কাজগুলো দেশের স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা পাপলু আর খানের নজরে আসে। ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের ওপর তার নির্মিত এক প্রামাণ্যচিত্রে তাকে কাজ করার সুযোগ দেন। এরপর ‘হাসিনা : এ ডটার’স টেল’ শীর্ষক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনীতেও কাজ করেন আমির হামজা। সেসময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ইন্টারন্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফি থেকে স্কলারশিপ অর্জন করেন। তার একটি উল্লেখযোগ্য অভিজ্ঞতা হলো- ২০১৯ সালে নেটফ্লিক্স সিরিজ ‘প্যাট্রিয়ট অ্যাক্ট উইথ হাসান মিনহাজ’-এ কাজ করা। তার অর্জিত অনেক পুরস্কারের মধ্যে উল্লেখযোগ্য হলো ২০১৭ সালের সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড, যা ফটোগ্রাফিতে একটি মর্যাদাপূর্ণ পুরস্কার। সুত্র দৈনিক ইত্তেফাক

সাথী / পরিচয়

শেয়ার করুন