নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নজিরবিহীন সংকটে যুক্তরাষ্ট্র, সেনাবাহিনীতে যোগদানে অযোগ্য ৭৭ শতাংশ তরুণ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
নজিরবিহীন সংকটে যুক্তরাষ্ট্র, সেনাবাহিনীতে যোগদানে অযোগ্য ৭৭ শতাংশ তরুণ

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে নজিরবিহীন সংকট দেখা দিয়েছে। স্বাস্থ্য, শিক্ষা, রাজনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জের মুখে অধিকাংশ আমেরিকান তরুণ সামরিক বাহিনীতে যোগদানের শর্তে পাস করতে পারছে না। ফলে চীনের মতো অন্যান্য শত্রুদের মোকাবিলায় মার্কিন বাহিনীর যুদ্ধ প্রস্তুতি দুর্বল হয়ে পড়তে পারে। আজ বুধবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে এশিয়া টাইমস।

চলতি বছরের মার্চ মাসে আমেরিকান মিলিটারি নিউজ জানিয়েছে, ২০২০ সালের মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগনের এক গবেষণায় দেখা গেছে, কোনো ধরনের ছাড় না দিলে ৭৭ শতাংশ তরুণ আমেরিকান সামরিক বাহিনীতে যোগদানের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হয় না।

এশিয়া টাইমসের খবরে বলা হয়েছে, নিয়োগের ক্ষেত্রে অযোগ্যতার মধ্যে প্রধান কারণের মধ্যে স্থূলতা (১১ শতাংশ), মাদক ও অ্যালকোহলের অপব্যবহার (৮ শতাংশ), স্বাস্থ্যগত ইস্যু (৭ শতাংশ)। ২০১৩ থেকে ২০২৩ সালের মধ্যে মানসিক স্বাস্থ্য ও স্থূলতাজনিত কারণে অযোগ্যতার হার বেড়েছে।

নতুন সেনা সদস্য নিয়োগদানের চ্যালেঞ্জের কথা মার্কিন প্রতিরক্ষা দপ্তরও স্বীকার করেছে বলে জানিয়েছে আমেরিকান মিলিটারি নিউজ। প্রতিরক্ষা দপ্তর বলছে, সেনাবাহিনীতে যোগদানের ক্ষেত্রে আগের প্রজন্মের তুলনায় এখনকার তরুণরা বেশি যোগাযোগ বিচ্ছিন্ন ও কম আগ্রহী।

এবারের সামরিক বাহিনীতে নিয়োগাদনের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পেন্টাগন নেতারা। তারা বলছেন, এ বছর এক লাখ ৭০ হাজারের বেশি তরুণ যোগদান করলেও লক্ষ্যমাত্রা পূরণ হবে না।

চলতি বছরের জুলাই মাসে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এ বছর ৬৫ হাজার সৈনিক নিয়োগের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে মার্কিন সেনাবাহিনী। তবে লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ হাজার কম সৈনিক যোগদান করবে। এ ছাড়া মার্কিন নৌবাহিনী ও বিমানবাহিনী যথাক্রমে ৩৮ হাজার ও ২৭ হাজার করে নিয়োগের লক্ষ্যমাত্রা গ্রহণ করলেও লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হাজার ও ৩ হাজার করে কম নিয়োগ হতে পারে।

শেয়ার করুন