নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইওয়ানকে একীভূত করার সুযোগ চীনকে দেবে না যুক্তরাষ্ট্র: পেলোসি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২২ | ১০:১৭ পূর্বাহ্ণ | আপডেট: ১১ আগস্ট ২০২২ | ১০:১৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
তাইওয়ানকে একীভূত করার সুযোগ চীনকে দেবে না যুক্তরাষ্ট্র: পেলোসি

যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি সাফ জানিয়ে দিয়েছেন যে, তাইওয়ানকে দখল করার সুযোগ চীনকে দেওয়া হবে না। বুধবার এক সংবাদ সম্মেলনে এশিয়া সফরের বিস্তারিত তুলে ধরতে গিয়ে এ কথা বলেন তিনি। এশিয়া সফরের সময় চীনের জোরালো আপত্তি সত্ত্বেও তাইওয়ানে যান পেলোসি।তিনি বলেন, আমরা চীনকে দেখেছি, তা হলো— তারা তাইওয়ানের ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করছে। আমরা এটি হতে দিতে পারি না।

পেলোসির চীন সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ান প্রণালিসহ আশপাশের অন্তত ছয়টি এলাকায় সামরিক মহড়া চালায় বেইজিং। তাইওয়ান বেইজিংয়ের এই মহড়াকে উদ্বেগজনক বলে উল্লেখ করেছে। তাইওয়ান বলছে, দ্বীপটিকে দখলের জন্যই চীন সামরিক মহড়া চালাচ্ছে।চীনা সেনাবাহিনী বলেছে, তাইওয়ানের চারপাশে ঘিরে তাদের সফল মহড়া শেষ হয়েছে এবং কার্যকরভাবে যৌথ সামরিক অভিযান চালানোর সক্ষমতা পরীক্ষা করা হয়েছে।

চীন আরও বলেছে, তারা তাইওয়ান প্রণালিতে সামরিক প্রশিক্ষণ এবং অভিযানের প্রস্তুতি অব্যাহত রাখবে, যাতে জাতীয় সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করা যায়।তাইওয়ানকে চীন মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করার বিষয়ে শ্বেতপত্র প্রকাশ করার পর পরই বেইজিং সামরিক মহড়া সুসম্পন্ন হওয়ার ঘোষণা দিল। শ্বেতপত্রে চীন বলেছে, বেইজিং শান্তিপূর্ণভাবে মূল ভূখণ্ডের সঙ্গে তাইওয়ানকে একীভূত করতে চায়; তবে বলপ্রয়োগের বিষয়টি বাদ দেবে না, প্রয়োজন হলে সামরিক উপায়ে তাইওয়ানকে একীভূত করা হবে। সূত্র: রয়টার্স, তাস।
পরিচয়/এমউএ

শেয়ার করুন