নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্প ও তার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২ | ১১:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ | ১১:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্প ও তার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

সাবেক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার ‘চরমপন্থি’ সমর্থকদের তীব্র সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার এক ভাষণে সাবেক এই প্রেসিডেন্ট ও তার সমর্থকদের তিনি আমেরিকার ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলে আখ্যায়িত করেন। খবর বিবিসির।

আগামী নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে রিপাবলিকানদের প্রত্যাখ্যান করতেও ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ফিলাডেলফিয়ায় এক ভাষণে ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ মতাদর্শকে লালন করা রিপাবলিকানদের ব্যাপক সমালোচনা করেন প্রেসিডেন্ট বাইডেন। এ ধরনের মতাদর্শের বিরুদ্ধে সমর্থকদের লড়াই করার আহ্বানও জানান তিনি।

বাইডেন বলেন, ডোনাল্ড ট্রাম্প এবং এমএজিএ (মেক আমেরিকা গ্রেট এগেইন) রিপাবলিকানরা এমন একটি চরমপন্থার প্রতিনিধিত্ব করে, যা আমাদের রাষ্ট্রের ভিত্তিকে হুমকির মুখে ফেলে দিয়েছে।গত বছরের জানুয়ারিতে কট্টর ট্রাম্প সমর্থকদের যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার কথা স্পষ্ট উল্লেখ করে ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট হুশিয়ারি দেন, আমেরিকাতে রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। কোনো সময়েই ছিল না। কখনই হবে না। এমএজিএ বাহিনী এ দেশটিকে পেছনে নিয়ে যাওয়ার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাম্য এবং গণতন্ত্র এখন আক্রমণের মুখে। তবে এই হুমকিগুলো মোকাবিলা করার ক্ষমতা আমাদের নিজের হাতেই রয়েছে। ভাষণে বাইডেন বলেন, দীর্ঘদিন ধরে, আমরা নিজেদের আশ্বস্ত করেছি যে আমেরিকান গণতন্ত্র স্থায়ী ভিত্তির ওপরে দাঁড়িয়ে আছে। কিন্তু এখন আর তা নয়। আমাদের এটিকে রক্ষা করতে হবে। এটিকে রক্ষা করুন। এর জন্য ঐক্যবদ্ধ হন।

সাধারণভাবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরোক্ষ সমালোচনা করলেও বাইডেন বলেন, তিনি মনে করেন না সব রিপাবলিকানই বিভাজন ও সহিংসতার পক্ষে। তবে তিনি সতর্ক করে দেন, গণতন্ত্রকে খর্ব করার যে কোনো প্রচেষ্টা সহিংসতার সূত্রপাত ঘটাতে পারে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন