নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জি২০ সম্মেলনে থাকছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২২ | ০৬:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ১০ নভেম্বর ২০২২ | ০৬:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
জি২০ সম্মেলনে থাকছেন না পুতিন

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া জি২০ সম্মেলনে যাচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাকার্তার কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন। দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ কথা নিশ্চিত করেছে।

আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে অংশ নিচ্ছেন গুরুত্বপূর্ণ বিশ্ব নেতারা। ইন্দোনেশিয়ার সামুদ্রিক ও বিনিয়োগ বিষয়ক সমন্বয়কারী মন্ত্রীর মুখপাত্র জোডি মাহার্দি জানান, জি২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্টের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

পুতিনের যোগ না দেওয়ার বিষয়টি দেশটির রুশ দূতাবাসও নিশ্চিত করেছে। দূতাবাসের প্রটোকল প্রধান ইউলিয়া টমস্কায়া বলেন, সের্গেই ল্যাভরভ সম্মেলনে রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। প্রেসিডেন্ট পুতিন ভার্চুয়ালি অংশ নিতে পারেন। এবার জি২০ এর আয়োজক হিসেবে পশ্চিমা দেশ ও ইউক্রেনের চাপের মুখে রয়েছে ইন্দোনেশিয়া। দেশগুলোর দাবি ইউক্রেনে যুদ্ধের জন্য পুতিনের আমন্ত্রণ প্রত্যাহার ও রাশিয়াকে গ্রুপ থেকে বহিষ্কার করতে হবে।

কিন্তু জাকার্তা জানায়, সদস্য দেশগুলোর ঐকমত্য ছাড়া এমন সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা তাদের নেই। ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো বলেছেন, শীর্ষ সম্মেলনে রাশিয়াকে স্বাগত জানানো হয়েছে। তবে আন্তর্জাতিক উত্তেজনা সম্মেলনে ছড়িয়ে পড়ারও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

জি২০ কোন রাজনৈতিক ফোরাম নয়। এটি অর্থনীতি ও উন্নয়ন সম্পর্কিত বিষয়ে গঠিত বলেও উল্লেখ করেন উইডোডো। আরো জানান, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু তিনি বলেছেন, পুতিন যদি অংশ নিলে আসবে না। তবে জেলেনস্কি ভার্চুয়ালি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। আগামী ১৫ নভেম্বরের এই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের শি জিনপিংসহ বিশ্ব নেতারা যোগ দেবেন। সূত্র: বাসস

শেয়ার করুন