নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাহান্নামের আগুনে জ্বলছে দোনেৎস্ক: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২২ | ০৬:৩৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ নভেম্বর ২০২২ | ০৬:৩৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
জাহান্নামের আগুনে জ্বলছে দোনেৎস্ক: জেলেনস্কি

রাশিয়ার হামলায় অধিকৃত দোনেৎস্ক এখন জাহান্নামের আগুনে পুড়ছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার রাতে টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওবার্তায় জেলেনস্কি এ মন্তব্য করেছেন। খবর আনাদোলুর।

খেরসন হাতছাড়া হওয়ার পর এবার রাশিয়ার সেনারা দোনেৎস্কের নিয়ন্ত্রণ ধরে রাখতে প্রাণপণ লড়াই করে যাচ্ছেন। ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, রুশ বাহিনী পালিয়ে যাওয়ার পর ইউক্রেনীয় সেনারা প্রবেশ করার পর আজ (শনিবার) খেনসনের প্রতিটি মানুষ আনন্দ-উল্লাস প্রকাশ করছেন। গোটা ইউক্রেনজুড়ে বিজয়োল্লাস করেছেন দেশটির জনগণ। এ নিয়ে খেরসনের ৬০টি এলাকা নিজেদের দখলে নিল ইউক্রেন।

একটি ভিডিওতে দেখা যায়, খেরসন শহরের মানুষ ইউক্রেনের পতাকা হাতে রাস্তায় নেমে এসেছেন। ইউক্রেনীয় সেনাদল শহরে ঢোকার পর স্লোগান দিয়ে তাদের স্বাগত জানান তারা। বড় আগুনের কুণ্ডলীর চারপাশে জড়ো হয়ে লোকজনকে সারা রাত ধরে দেশাত্মবোধক গান গাইতেও দেখা যায়।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর খেরসন ছিল একমাত্র আঞ্চলিক রাজধানী, যেটি রুশরা দখল করতে পেরেছিল। সেখান থেকে রুশ সৈন্যদের পিছু হটাকে এ যুদ্ধে রাশিয়ার জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে।

মস্কো জানিয়েছে, খেরসন থেকে তারা ৩০ হাজার সেনা প্রত্যাহার করে নিয়েছে। সেই সঙ্গে সেখান থেকে প্রায় ৫ হাজার সামরিক সরঞ্জাম, অস্ত্রশস্ত্র এবং অন্যান্য জিনিসও তারা সরিয়ে নিয়েছে। যুক্তরাষ্ট্র রাশিয়ার এই পশ্চাৎপসারণকে এক ‘অসাধারণ বিজয়’ বলে বর্ণনা করেছে। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এটিকে তার দেশের জন্য এক ‘ঐতিহাসিক দিন’ বলে বর্ণনা করেন। তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের যুদ্ধ অব্যাহত থাকবে। কম্বোডিয়ায় আসিয়ান দেশগুলোর শীর্ষ সম্মেলনে গিয়ে দিমিত্রি কুলেবা বলেন, আমরা যুদ্ধের ময়দানে জয়লাভ করছি। কিন্তু যুদ্ধ চলবে।

শেয়ার করুন