নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জাম্বুরা খেলে যেসব রোগ থেকে দূরে থাকবেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ

ফলো করুন-
জাম্বুরা খেলে যেসব রোগ থেকে দূরে থাকবেন

জাম্বুরায় আছে ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ফলিক অ্যাসিড, পটাশিয়ামসহ শরীরের বিভিন্ন পুষ্টি উপাদান। আসুন জেনে নিই, জাম্বুরার পুষ্টিগুণের কথা-

১. জাম্বুরা ঠাণ্ডা, সর্দি-জ্বর অনেক উপকারি। জাম্বুরাতে থাকা ভিটামিন সি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ জাম্বুরা ক্যানসারের বিরুদ্ধেও লড়াই করে। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে জাম্বুরা খান।

২. জাম্বুরা হজমে সহায়তা করে। এই ফলের রস শরীরের বাড়তি চর্বিকে ভেঙে ওজন কমাতে সাহায্য করে। তাই যারা ওজন কমাতে চান, তাঁরা জাম্বুরা খেতে পারেন। জাম্বুরায় থাকা প্রোটিন এবং ফাইবার দীর্ঘ সময়ের জন্য পেটে থাকে। ফলে বাড়তি ক্ষুধাও লাগে না।

৩. জাম্বুরায় রয়েছে পটাশিয়াম। যা শরীরের রক্তচাপ কমায় এবং হৃদযন্ত্র ভালো রাখে। বার্ধক্য দূরে রাখতে এই ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. জাম্বুরা ডায়াবেটিস, নিদ্রাহীনতা, মুখের ভেতরে ঘা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সহায়তা করে। এ ছাড়া জাম্বুরা খেলে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকবেন। জাম্বুরা খেলে পেটের হজমজনিত নানা সমস্যা থেকে মুক্তি পাবেন।

৫. খাবারের রুচি বাড়াতে জাম্বুরা বেশ কার্যকর। জাম্বুরায় প্রচুর পরিমাণে পানি ও ভিটামিন সি থাকে। ফলে নিয়মিত ফলটি খেলে ভালো থাকবে আপনার ত্বক।

শেয়ার করুন