নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চুমু-কাণ্ডে ক্ষমা চাইলেন দালাই লামা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩ | ১২:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ১১ এপ্রিল ২০২৩ | ১২:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
চুমু-কাণ্ডে ক্ষমা চাইলেন দালাই লামা

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। ফাইল ছবি : রয়টার্স

দালাই লামা তিব্বতি বৌদ্ধদের প্রধান ভিক্ষু । তিনি তাদের জন্য ব্যাপক শ্রদ্ধাভাজন অধ্যাত্মিক নেতা। সম্প্রতি তার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। যেখানে দেখা যায় তিনি এক শিশুকে জিজ্ঞাসা করেছিলেন , সে তার জিহ্বা চুষতে চায় কি না। এরপর শুরু হয় সমালোচনা। এই ভিডিও নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর ক্ষমা চেয়েছেন নির্বাসিত এই তিব্বতি বৌদ্ধ ধর্মগুরু।

গত ২৮ ফেব্রুয়ারি ধর্মশালায় দালাই লামার মন্দিরে ঘটনাটি ঘটে বলে মনে করা হচ্ছে। সদ্য শারীরিক দক্ষতা প্রশিক্ষণ শেষ করা ১২০ শিক্ষার্থীর সঙ্গে কুশল বিনিময়ের সময় ঘটনাটি ঘটে। দালাই লামার দপ্তর বলেছে, তার কথায় আঘাত পেয়ে থাকতে পারে বলে ওই শিশু ও তার পরিবারের কাছে তিনি ক্ষমা প্রার্থনা করতে চান। ওই ভিডিওতে দালাই লামাকে শিশুটির ঠোঁটে চুমু খেতে দেখা যায়।

তিব্বতের এই আধ্যাত্মিক নেতার দপ্তর আরও বলছে, ‘সাক্ষাতের সময় তিনি সরল মনে ও কৌতুক করে লোকজনের সঙ্গে দুষ্টুমি করে থাকেন। এমনকি সেটা প্রকাশ্যে এবং ক্যামেরার সামনেও। এই ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।’ আবাসন কোম্পানি এম৩এম গ্রুপের দাতব্য শাখা এম৩এম ফাউন্ডেশন এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। মার্চে ওই অনুষ্ঠানের ছবি ও ভিডিও প্রকাশ করে প্রতিষ্ঠানটি। একটি ভিডিও ছড়িয়ে পড়লে দালাই লামা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের সমালোচনার মুখে পড়েন। সূত্র : দৈনিক ইত্তেফাক

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন