নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে ১০ হাজারেরও বেশি সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২২ | ০১:০৬ অপরাহ্ণ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ | ০১:০৬ অপরাহ্ণ

ফলো করুন-
চীনে ১০ হাজারেরও বেশি সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

চীনের বিরুদ্ধে দশ হাজারেরও বেশি সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এমন অভিযোগ তুলে বেইজিং জানিয়েছে, চীনের একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটিসহ বেশ কিছু প্রতিষ্ঠানের সংবেদনশীল তথ্য চুরি করেছে হোয়াইট হাউজ। সোমবার (৫ সেপ্টেম্বর) এসব সাইবার হামলার ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে চীনা সরকার।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) এর তত্ত্বাবধানে বেশ কয়েক বছর ধরে চীনকে লক্ষ্য করে দশ হাজারেরও বেশি সাইবার হামলা চালানো হয়েছে এবং মূল্যবান তথ্য চুরির চেষ্টা হয়েছে। বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যুক্তরাষ্ট্র চীনের জাতীয় নিরাপত্তা এবং নাগরিকদের ব্যক্তিগত ডেটা নিরাপত্তাকে মারাত্মকভাবে বিপন্ন করেছে।

অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মাও নিং নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা যুক্তরাষ্ট্রকে এটার ব্যাখ্যা প্রদান করতে এবং অবিলম্বে এই অবৈধ পদক্ষেপ বন্ধ করার জন্য অনুরোধ করছি। এদিকে বার্তা সংস্থা এএফপি বলছে, এ বিষয়ে যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তা সংস্থাকে (এনএসএ) প্রশ্ন করা হলে তাৎক্ষণিকভাবে সংস্থাটি কোনো মন্তব্য করেনি।

এর আগে গত এপ্রিল মাসে চীনের সিআন শহরের পুলিশ একটি ফোন কল পায় এবং জানতে পারে যে, চীনের নর্থওয়েস্টার্ন পলিটেকনিকাল ইউনিভার্সিটি সাইবার হামলার শিকার হয়েছে।বিশ্ববিদ্যালয়টির তথ্যায়ন নির্মাণ ও প্রশাসন বিভাগের উপ-মহাপরিচালক সোং ছিয়াং বলেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি সাইবার হামলার শিকার হয়েছে, যা স্কুলের স্বাভাবিক কাজ ও জীবনের জন্য ব্যাপক হুমকি সৃষ্টি করেছে। তাই পুলিশ কল করা হয়েছে।

পরে সিআন পুলিশ অধিদপ্তর এ ঘটনার ওপর গুরুত্বারোপ করে এবং চীনের জাতীয় কম্পিউটার ভাইরাস মোকাবিলা কেন্দ্র ও ৩৬০ কোম্পানি নিয়ে গঠিত এক প্রযুক্তি দল এ মামলায় যৌথ তদন্ত কাজ চালিয়েছে। চীন সরকার বলছে, প্রাথমিকভাবে সাইবার হামলাকারীকে চিহ্নিত করা গেছে। ইউরোপ ও দক্ষিণ এশিয়ার বেশ কিছু দেশ তদন্ত কাজে সমর্থন দিয়েছে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন