নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে কারখানায় অগ্নিকাণ্ডে ৩৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২২ | ০৪:১২ পূর্বাহ্ণ | আপডেট: ২২ নভেম্বর ২০২২ | ০৪:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীনে কারখানায় অগ্নিকাণ্ডে ৩৬ জন নিহত

চীনের মধ্যাঞ্চলের একটি কারখানায় অগ্নিকাণ্ডে ৩৬ জন নিহত এবং দুইজন নিখোঁজ হয়েছে। মঙ্গলবার (২২ নভেম্বর) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা সিনহুয়া আরও জানায়, সোমবার বিকেলে মধ্য চীনের হেনান প্রদেশের আনিয়াং শহরের একটি প্ল্যান্টে আগুন লাগে।

রাষ্ট্রীয় গণমাধ্যমটি জানায়, সোমবার বিকালে হেনান প্রদেশের অ্যানিয়াং শহরের হাই-টেক জোনে অবস্থিত ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬৩টি গাড়ি ঘটনাস্থলে পৌঁছায়। পরে রাত ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ঠিক কী কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সে সম্পর্কে কিছু জানায়নি কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম সিসিটিভি জানায়, খবর পেয়ে ফায়ার রেসকিউ ডিটাচমেন্ট কর্তৃপক্ষ অবিলম্বে ঘটনাস্থলে ইউনিট প্রেরণ করে। এ ছাড়া জননিরাপত্তা, জরুরি উদ্ধারকারী দল, পৌর প্রশাসন এবং বিদ্যুৎ সরবরাহ কর্তৃপক্ষের ইউনিটগুলো জরুরি ব্যবস্থাপনা এবং উদ্ধার কাজ চালানোর জন্য ঘটনাস্থলে ছুটে গেছে। স্থানীয় সময় রাত ১১টার দিকে আগুন নিভিয়ে ফেলা হয়।

এ ছাড়া এ ঘটনায় আহত দুইজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলেও জানায় সংবাদমাধ্যমটি।


কর্তৃপক্ষ জানায়, অগ্নিকাণ্ডের সঙ্গে জড়িত থাকার সন্দেহে কয়েকজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। তবে তারা এ বিষয়ে বিস্তারিত তথ্য জানায়নি।

দুর্বল নিরাপত্তা ব্যবস্থা এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দুর্নীতির কারণে চীনে এ ধরনের শিল্প দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। জুনে সাংহাইতে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে একজন নিহত এবং আরেকজন আহত হয়। গত বছর শিয়ান শহরে গ্যাস বিস্ফোরণে ২৫ জন নিহত এবং বেশ কয়েকটি ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়।

২০১৯ সালের মার্চে ইয়ানচেংয়ে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণ ঘটে। এতে ৭৮ জন নিহত এবং কয়েক কিলোমিটারের মধ্যে বাড়িঘর বিধ্বস্ত হয়। চার বছর আগে উত্তর তিয়ানজিনে একটি রাসায়নিক গুদামে বিশাল বিস্ফোরণে ১৬৫ জন নিহত হয়েছিল, যা চীনের সবচেয়ে ভয়াবহ শিল্প দুর্ঘটনাগুলোর মধ্যে অন্যতম।

শেয়ার করুন