নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের ক্ষোভের মধ্যেই হঠাৎ তাইওয়ান সফরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২২ | ০৪:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ আগস্ট ২০২২ | ০৪:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীনের ক্ষোভের মধ্যেই হঠাৎ তাইওয়ান সফরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে চীনের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার মধ্যেই অঘোষিত সফরে রোববার তাইওয়ান পৌঁছেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি দল। তাইপে অবস্থিত ওয়াশিংটনের ডি ফ্যাক্টো দূতাবাসের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে এর আগে তাইওয়ানে অবস্থিত যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, সিনেটর এড মার্কি (ডি-এমএ),জন গারামেন্ডি (ডি-সিএ),অ্যালান লোভেন্থাল (ডি-সিএ),ডন বেয়ার (ডি-ভিএ) ও কোলম্যান রাডওয়াগেন (আর-এএস)ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বৃহত্তর সফরের অংশ হিসেবে ১৪ ও ১৫ আগস্ট তাইওয়ান সফর করবেন।

সফরকালে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, ব্যবসা ও বিনিয়োগ, গ্লোবাল সাপ্লাই চেইন, জলবায়ু পরিবর্তন ও অন্যান্য গুরুত্বপূর্ণ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে তাইওয়ানের সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনা করবেন। এই সফর তাইওয়ান ও ওয়াশিংটনের মধ্যকার উষ্ণ সম্পর্কের আরেকটি নিদর্শন বলে জানিয়েছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়। উল্লেখ্য, গত ২ আগস্ট ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকে স্বায়ত্বশাসিত দ্বীপ দেশটি ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন।

চীন বরাবরই দাবি করে আসছে, তাইওয়ান তাদের অংশ, যেকোনো সময় এটিকে চীনের সঙ্গে একীভূত করা হবে।তবে তাইওয়ান সরকার জানিয়ে আসছে, দ্বীপতে কখনোই চীন শাসন করেনি। তাই তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করার কিংবা দ্বীপটির ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাদের নেই। শুধুমাত্র তাইওয়ানের জনগণই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।
পরিচয়/এমউএ

 

শেয়ার করুন