নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চিলি চিকেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১১:২৯ অপরাহ্ণ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১১:২৯ অপরাহ্ণ

ফলো করুন-
চিলি চিকেন

পছন্দের চাইনিজ খাবার? এই প্রশ্নটা যদি অধিকাংশ বাঙালিকে করা হয়, তাহলে কম বেশি সকলের থেকেই এক উত্তর পাওয়া যাবে, ফ্রায়েড রাইস এবং চিলি চিকেন।

উপকরণ: ২৫০ গ্রাম চিকেন, কর্ন ফ্লাওয়ার, ময়দা, ২ টো ডিম, তেল, কাঁচা লঙ্কা, চিনি, ডার্ক সয়া সস, লাইট সয়া সস, পেঁয়াজকলি, টমেটো কেচআপ, চিনি, ব্রথ পাউডার, গোলমরিচ।

পদ্ধতি: সবার আগে ঠাণ্ডা পানিতে মাংসের টুকরোগুলো ধুয়ে নিন। তারপর সেটাকে ম্যারিনেট করতে হবে। এটার জন্য মাংসের সঙ্গে কর্ন ফ্লাওয়ার, ময়দা এবং ডিম দুটো ফেটিয়ে দিয়ে দিন। ম্যারিনেট করার জন্য বেশ কিছুক্ষণ সরিয়ে রাখুন।

এরপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে চিকেনের টুকরোগুলো দিয়ে দিন। এবার ভালো করে ভেজে তুলে নিন। তারপর ওই একই তেলে দিয়ে দিন কাঁচা লঙ্কা। প্রয়োজনে সামান্য তেল যোগ করতে পারেন। এরপর দিন ডার্ক সয়া সস। একটু নেড়ে নিয়ে দিন, লাইট সয়া সস, টমেটো কেচাপ, স্বাদমতো নুন , অল্প চিনি, গোলমরিচ আর ব্রথ পাউডার। এরপর এতে দিয়ে দিন ভেজে রাখা মাংসগুলো। তারপর ভালো করে মিশিয়ে নিয়ে হালকা ভেজে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিলি চিকেন। এবার ফ্রায়েড রাইসের সঙ্গে অথবা নুডুলসের সঙ্গে পরিবেশন করুন এটিকে।

শেয়ার করুন