নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২ | ১২:১৫ অপরাহ্ণ | আপডেট: ০৯ অক্টোবর ২০২২ | ১২:১৫ অপরাহ্ণ

ফলো করুন-
চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই

চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই। আজ রবিবার (৯ অক্টোবর) রাজধানীর একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

১৯৩৭ সালে কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন এই গুণী চিত্রশিল্পী। ১৯৬০ সালে সমরজিৎ রায় চৌধুরী তৎকালীন সরকারি আর্ট ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) গ্রাফিক ডিজাইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। এই ইনস্টিটিউটে তার শিক্ষক ছিলেন জয়নুল আবেদীন, কামরুল হাসানসহ অনেক খ্যাতনামা শিল্পী।

১৯৬০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে যোগ দেন এবং সেখানে ৪৩ বছর চাকরি জীবন শেষে অধ্যাপক হিসেবে ২০০৩ সালে অবসর গ্রহণ করেন তিনি। পরবর্তীতে তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে ২০১০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুপার নিউমারেরি অধ্যাপক হিসেবে যোগ দেন।

সমরজিৎ রায় চৌধুরী তার প্রথম একক প্রদর্শনী করেন ১৯৮৩ সালে। এতে তার ৬০টি শিল্পকর্ম প্রদর্শিত হয়, যার মধ্যে ছিল ৩০টি তেলরঙের কাজ, ১৬টি গোয়াশ, ৫টি প্যাস্টেল, ৩টি এচিং ও ৬টি ড্রইং। ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে ‘দৃশ্যান্তর’ বা ‘মন্তাজ’ শীর্ষক একটি প্রদর্শনী করেন। এতে অ্যাক্রিলিক, জলরঙ, এচিং, ড্রইং, উডকাট, প্যাস্টেলের কাজসহ ৭১টি চিত্রকর্ম প্রদর্শিত হয়।

সমরজিৎ রায় চৌধুরী ছিলেন এমন একজন চিত্রশিল্পী যিনি গ্রাফিক ডিজাইনে স্নাতক ডিগ্রি অর্জন করলেও প্রথম থেকেই সৃজনশীল সুকুমার শিল্পচর্চায় করেছেন এবং নিরীক্ষাধর্মী শিল্পচর্চার সঙ্গে জড়িত ছিলেন। চিত্রকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৪ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

পরিচয়/সোহেল

শেয়ার করুন